গলাচিপায় রামনাবাদ নদী দখল রোধ ও সংরক্ষণে শীর্ষক আলোচনা সভা

Barisal Crime Trace -GF
প্রকাশিত মে ৯ সোমবার, ২০২২, ০৭:২৮ অপরাহ্ণ
গলাচিপায় রামনাবাদ নদী দখল রোধ ও সংরক্ষণে শীর্ষক আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদকঃ রামনাবাদ নদী দখল দূষণ রোধ ও সংরক্ষণে করণীয়” শীর্ষক আলোচনা সভায় সঞ্চালনায় করেন লিংকন বাইন বিভাগীয় সমন্বয়কারী বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)।

 

 

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, কিছু অসাধু চক্র তাদের মনগড়া চর্চা ম্যাপ তৈরী করে রামনাবাদ নদীর মূল নকসা পরিবর্ত পরিবর্জন করে বাংলাদেশ সরকারের নদী কমিশন এবং সংশ্লিষ্ট দপ্তরের বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে নদী আজ দখলে চলে যাচ্ছে। তাই সরকারে কাছে জনস্বার্থে আমাদের দাবি নদীর মূল ম্যাপ বা নকসা যাতে কেউ পরিবর্তন করতে না পারে এ বিষয়ে সরকারের উর্ধ্বতন কর্মকর্তাদের হস্তক্ষেপ কামনা করেন।

 

 

পাশাপাশি সভাপতি সাইমুন রহমান এলিট তার বক্তব্যে বলেন, নদীর এই দূষণ রোধে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ত্বরিত ও কার্যকরী পদক্ষেপ একান্ত জরুরি। নদীর পার্শ্ববর্তী এলাকায় গড়ে ওঠা কারখানাগুলোকে কেমিক্যাল মিশ্রিত বর্জ্য পরিশোধন করার ব্যবস্থা করতে হবে। কৃষকদের অতিমাত্রায় রাসায়নিক সার ও কীটনাশক নির্ভর না হয়ে জৈবসার ব্যবহারে উদ্বুদ্ধ করা গেলে দূষণের মাত্রা অনেকাংশে কমে আসবে বলে বক্তব্য রাখেন।

 

 

এ সময়ে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ নদী কমিশনের অন্তর্ভুক্ত নদী সূরক্ষা ও দখল মক্ত সমাজিক সংগঠন ” নোঙর ” বাংলাদেশ এর পটুয়াখালী জেলার আহবায়ক সাংবাদিক মু. জিল্লর রহমান জুয়েল, যুগ্ম আহবায়ক সাংবাদিক সোহাগ রহমান। তারা বলেন, নদ নদী খাল  নিরাপত্তায় ও দূষণ মুক্ত করার লক্ষে  পৌর সভার খাল এবং নদীতে বর্জ আবর্জনা ফেলার কারণে আজ নদী খাল দূষিত হচ্ছে।

 

 

এ বিষয়ে আমাদের জনসাধারণে মাঝে সচেতনতা বৃদ্ধি করতে হবে এবং গলাচিপা পৌর সভার ভিতরে দখল কৃত খালটি উদ্ধার করে একটি দূষণ মুক্ত পরিবেশ ফিরিয়ে আনার জোরলো প্রস্তাব রেখেবাংলাদেশ পরিবেশ আইনিবিদ সমিতি (বেলা)’কে  ধন্যবাদ জানান।

 

 

এসময়ে “নোঙর” সংগঠন এর সদস্য ও সাংবাদিক মিঠুন চন্দ্র পালসহ পৌর সভার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, সুশীল সমাজের ব্যক্তিবর্গরাও উপস্থিত ছিলেন।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]