ভোলায় ক্যাপসিকাম চাষে সফলতা পেলেন প্রবাসী

Barisal Crime Trace -IS
প্রকাশিত মে ১০ মঙ্গলবার, ২০২২, ০৮:৩৩ অপরাহ্ণ
ভোলায় ক্যাপসিকাম চাষে সফলতা পেলেন প্রবাসী

নিজস্ব প্রতিবেদক: ভোলার দুর্গম চরে ক্যাপসিকাম মরিচ চাষ করে সফল হয়েছেন প্রবাসী হাফিজুর রহমান। তার দেখাদেখি ভোলায় এখন আরও অনেকেই ক্যাপসিকাম চাষে আগ্রহী হয়ে উঠছেন। বিদেশি এই মরিচ চাষে ব্যাপক সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন ভোলা জেলা কৃষি কর্মকর্তা হাসান ওয়ারিসুল কবীর।

ভোলা সদর উপজেলা রাজাপুর ইউনিয়নের হাফিজুর রহমান দীর্ঘ প্রায় এক যুগ বিদেশ ছিলেন। কয়েক বছর আগে দেশে ফিরে বিভিন্ন কাজ করেছেন। কোনটাতেই সফলতা পাননি। অবশেষে উদ্যোগ নেন কৃষি কাজের। সিদ্ধান্ত নেন প্রচলিত ফসলের বাইরে গিয়ে নতুন কিছু করবেন। সেই ভাবনা থেকে তিন ক্যাপসিকাম চাষ শুরু করেন। আর তাতেই সফলতা পান এই প্রবাসী।
তিনি জানান, বিদেশ থেকে আসার পর বিভিন্ন ব্যবসা করেছেন। সফল হননি। করেছেন চাকরি। তাও ভাল লাগেনি। ব্যবসা কিংবা চাকরি কোনটাতেই তার মন বসেনি। অবশেষে উদ্যোগ নেন কৃষি কাজের। গত কয়েক বছর ধরে তিনি চরে এই ফসল চাষ করছেন। চলতি মৌসুমে প্রায় চার একর জমি লিজ নিয়ে ক্যাপসিকাম চাষ করেন। প্রতি বছরই তিনি লাভবান হয়েছেন। কিন্তু এবার আবহাওয়া অনুকূলে থাকায় তিনি অভাবনীয় সফলতা পেয়েছেন।

সরজমিনে দেখা যায়, তার ক্ষেতে কাজ করছেন ২০ থেকে ২৫ জন কৃষি শ্রমিক। শ্রমিকরা জানান, তারা টাকা খরচ করে বিভিন্ন জেলায় কাজ করতে যেতেন। এখন আর সেই বাড়তি টাকা খরচ করে কাজ যোগার করতে দূরে যেতে হচ্ছে না। নিজ এলাকায় মো. হাফিজের ক্যাপসিকাম ক্ষেতে কাজ করছেন। দৈনিক ৫০০ টাকা মজুরি পেয়ে পরিবার-পরিজন নিয়ে ভালই আছেন।

ক্যাপসিকাম চাষি মো. হাফিজুর রহমান জানান, চার একর জমিতে জমি লিজ নেয়া, বীজ, সার, ঔষধ, শ্রমিকের মজুরি সব মিলিয়ে তার মোট খরচ হয়েছে প্রায় সাড়ে সাত লক্ষ টাকা। এ পর্যন্ত তিনি প্রায় ২৭ লাখ টাকার ফসল বিক্রি করেছেন। এখনও তার ক্ষেতে ৭ থেকে ৮ লাখ টাকার ফসল রয়েছে।

ভোলা জেলা কৃষি কর্মকর্তা হাসান ওয়ারিসুল কবীর জানান, কৃষি বিভাগের সহায়তায় ভোলায় আরও কয়েকজন কৃষক ক্যাপসিকাম চাষ করছেন। তবে প্রবাসী হাফিজ ব্যাপক সফলতা লাভ করেছেন। তিনি চার একর জমিতে ৭ লাখ টাকা খরচ করে মাত্র তিন মাসে ৩৫ লাখ টাকার ফসল বিক্রি করতে পরছেন এটা অভাবনীয় সফলতা। তিনি আরও জানান, ক্যাপসিকাম চাষের জন্য ভোলার মাটি খুবই উপযোগী। রোগ বালাই কম। ফলনও ভাল হয়। দামও বেশ ভাল পাওয়া যায়। তাই কৃষকরা দিন দিন ক্যাপসিকাম চাষে আগ্রহী হয়ে উঠছেন।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]