প্রস্তাবিত বাজেট বাস্তবমুখী, অঞ্চলভিত্তিক বাজেট চাই -চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু

Barisal Crime Trace
প্রকাশিত জুন ৩ বৃহস্পতিবার, ২০২১, ১০:২১ অপরাহ্ণ
প্রস্তাবিত বাজেট বাস্তবমুখী, অঞ্চলভিত্তিক বাজেট চাই -চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু

এম.কে. রানা, বরিশাল ॥ ২০২১-২০২২ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটকে গণমুখী ও বাস্তবমুখী বাজেট বলে স্বাগত জানিয়েছেন বরিশাল চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রিজ নেতৃবৃন্দ। তবে দক্ষিণাঞ্চলের জন্য ভ্যাট ট্যাক্স আরেকটু বিবেচনা করা হলে ভাল হতো। সদ্য ঘোষিত প্রস্তাবিত বাজেট প্রতিক্রিয়ায় একথা বলেন বরিশাল চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রিজ এর সভাপতি আলহাজ¦ সাইদুর রহমান রিন্টু।

তিনি বলেন, করোনার প্রভাবে সব ব্যবসা বাণিজ্যের অপূরণীয় ক্ষতি হয়েছে। বিশেষ করে ক্ষুদ্র ও মাঝারী শিল্প প্রতিষ্ঠানগুলো মুখ থুবরে পড়েছে। এ বিষয়টি মাথায় রেখে সরকার যে বাজেট প্রস্তাবনা করেছে তা গণমুখী। এজন্য বরিশাল চেম্বার অব কমার্স এর পক্ষ থেকে সরকারকে ধন্যবাদ জানান তিনি।

তিনি আরো বলেন, অতীতে বরিশাল চেম্বার অব কমার্স এর পক্ষ থেকে অঞ্চলভিত্তিক বাজেট করার দাবী জানিয়ে আসছি। ঢাকা এবং চট্টগ্রামের সাথে ব্যবসায়ী প্রতিযোগিতায় টিকে থাকতে হলে সহজ শর্তে এবং স্বল্পসুদে ঋণ দিতে হবে। কেননা এখানে উৎপাদনমুখী শিল্প প্রতিষ্ঠানে গ্যাস ব্যবহারের কোন সুযোগ নেই। তাই আগামী বছরগুলোতে অর্থনৈতিক অঞ্চল বিবেচনায় নিয়ে বাজেট ঘোষণার দাবী জানান তিনি।

বরিশাল মেট্রোপলিটন চেম্বার অফ কমার্সের সভাপতি নিজাম উদ্দিন মৃধা বলেন, “করোনাকালে আমাদের শিল্পখাতগুলোর অনেক ক্ষতি হয়েছে। বিশেষ করে যেসব শিল্পখাত জরাজীর্ণ অবস্থায় রয়েছে সেগুলোর দিকে নজর রেখে বাজেট প্রণয়ন প্রয়োজন, তা না হলে শিল্পখাতে নেতিবাচক প্রভাব পড়বে।” সর্বোপরি ঘোষিত প্রস্তাবিত বাজেটকে স্বাগত জানিয়েছেন তিনি।

 

বরিশালে সাড়ে ৫ লাখ চিংড়ির রেনুপোনাসহ আটক ২০
এম.কে. রানা, বরিশাল ॥
বরিশালে সাড়ে ৫ লাখ গলদা চিংড়ির রেনু পোনাসহ ২০ জনকে আটক করা হয়েছে। এদের মধ্যে ৪ লাখ গলদা চিংড়ির রেনু পোনাসহ ১৯ জনকে নৌ-পুলিশ এবং দেড়লাখ রেনুপোনাসহ ১ জনকে উপজেলা প্রশাসন আটক করেছে।

বৃহষ্পতিবার ভোরে নগরীর শহীদ আব্দুর রব সেরনিয়াবাত সেতুর ঢালে চেকপোষ্ট বসিয়ে এ অভিযান চালায় বরিশাল সদর নৌ থানা পুলিশের সদস্যরা।

সদর নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাসনাত জামান জানান, একটি ট্রাকে ২০ টি ড্রামে ভর্তি করে রেনুপোনাগুলো ভোলা থেকে খুলনার দিকে নেয়া হচ্ছিল। এসময় অভিযান চালিয়ে ট্রাকে থাকা রেনুপোনাসহ ১৯ জনকে আটক করা হয়। আটককৃতরা জানিয়েছে প্রতি ড্রামে ২০ হাজার করে গলদা চিংড়ির রেনু পোনা রয়েছে। বিষয়টি মৎস বিভাগ ও উপজেলা প্রশাসনকে জানানো হয়েছে।

এদিকে বরিশাল সদর উপজেলা পরিষদের সামনে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে আরো দেড় লাখ গলদা চিংড়ির রেনুপোনা সহ একটি পিকআপ ও এক পাচারকারীকে আটক করেছে উপজেলা প্রশাসন।

বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মুনিবুর রহমান জানান, গোপন সংবাদের ভিত্তিতে আনসার সদস্যদের সহায়তায় উপজেলা পরিষদের (থানা কাউন্সিল) সামনের সড়কে অভিযান চালানো হয়। এসময় পটুয়াখালীর দশমিনা থেকে ঢাকামুখী একটি পিকআপে ৫ টি ড্রামভর্তি দেড়লাখ গলদা চিংড়ির রেনু পোনা পাওয়া যায়। পাশাপাশি এসময় ১ জনকে আটক করা হয়।

 




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]