ধর্ষণ বেড়ে যাওয়ায় জরুরি অবস্থা জারি হচ্ছে পাকিস্তানে


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : জুন ২২, ২০২২, ১:০৬ অপরাহ্ণ /
ধর্ষণ বেড়ে যাওয়ায় জরুরি অবস্থা জারি হচ্ছে পাকিস্তানে

ক্রাইম ট্রেস ডেস্ক : ধর্ষণের ঘটনা বেড়ে যাওয়ায় পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে জরুরি অবস্থা জারি করার সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় সরকার। সোমবার (২০ জুন) পাঞ্জাব প্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আত্তা তারার এমনটি জানান।
স্থানীয় সংবাদমাধ্যম জিও নিউজের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে পাঞ্জাবের স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ধর্ষণের ঘটনা বেড়ে যাওয়া সমাজ ও সরকারি কর্মকর্তাদের কাছে একটি গুরুতর বিষয়।

তিনি বলেন, পাঞ্জাবে প্রতিদিন চার থেকে পাঁচটি ধর্ষণের ঘটনা ঘটছে। যার কারণে সরকার যৌন হয়রানি, নির্যাতনের মামলা নিয়ে বিশেষ ব্যবস্থা নেওয়ার কথা ভাবছে। ধর্ষণ মামলা মোকাবিলায় জরুরি অবস্থা জারি করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

আত্তা তারার জানান, এ বিষয়ে সুশীল সমাজ, নারী অধিকার সংগঠন, শিক্ষক ও আইনজীবীদের সঙ্গে পরামর্শ করা হবে। এ সময় তিনি অভিভাবকদেরকে তাদের সন্তানদের নিরাপত্তার গুরুত্ব শেখানোর আহ্বান জানান।

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ধর্ষণের বেশ কয়েকটি মামলার অভিযুক্তদের আটক করা হয়েছে। সরকার ধর্ষণবিরোধী অভিযান শুরু করেছে এবং শিক্ষার্থীদের স্কুলে যৌন হয়রানি সম্পর্কে সতর্ক করা হবে।

বৈশ্বিক জেন্ডার গ্যাপ ইনডেক্সে ১৫৬ দেশের মধ্যে পাকিস্তানের অবস্থান ১৫৩।

ইন্টারন্যাশনাল ফোরাম ফর রাইটস অ্যান্ড সিকিউরিটি থেকে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তান গত চার বছরে ১৪ হাজার ৪৫৬ জন ধর্ষণের স্বীকার হয়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি ধর্ষণের ঘটনা ঘটেছে পাঞ্জাবে।

সূত্র: এনডিটিভি