দারিদ্র্যের হার কমাতে হলে বৈষম্য কমাতে হবে: রুস্তম আলী ফরাজী

Barisal Crime Trace -FF
প্রকাশিত জুন ২৩ বৃহস্পতিবার, ২০২২, ১২:৩৮ অপরাহ্ণ
দারিদ্র্যের হার কমাতে হলে বৈষম্য কমাতে হবে: রুস্তম আলী ফরাজী

ক্রাইম ট্রেস ডেস্ক : দেশের দারিদ্র্যের হার কমাতে হলে বৈষম্য কমাতে হবে বলে জানিয়েছেন বিরোধী দল জাতীয় পার্টির সদস্য ডা. রুস্তম আলী ফরাজী। পাশাপাশি ঋণখেলাপিদের কাছ থেকে টাকা আদায় এবং ঋণ খেলাপি হওয়া বন্ধ করার দাবি জানান তিনি।

বুধবার (২২ জুন) জাতীয় সংসদের অধিবেশনে আগামী ২০২২-২৩ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে রুস্তম আলী ফরাজী এ সব কথা বলেন।

রুস্তম আলী ফরাজী বলেন, পদ্মা সেতু দেশীয় অর্থে নির্মাণ একটি প্রজ্ঞার বিষয়, একটি সাহসিকতার বিষয়। এতে দেশের দক্ষিণ পূর্বাঞ্চলে অর্থনৈতিক সচ্ছলতা আনবে। দেশের উন্নয়ন ঘটবে। এটা আমাদের জন্য বিশাল একটা প্রাপ্তি, এ অঞ্চলের মানুষ আজ আনন্দে আত্মহারা।

তিনি বলেন, আমরা টেকসই অর্থনীতি চাই, টেকসই অর্থনীতি চাইলে দেশে দারিদ্র্যের হার কমাতে হবে। কিন্তু স্বাধীনতার ৫০ বছর পরেও আমরা টেকসই অর্থনীতি আনতে পারিনি। দেশের দারিদ্র্য দুর করতে পারিনি। অথচ আমাদের জিডিপি বেড়েছে। কোথাও একটা গলদ আছে, সেটা অর্থমন্ত্রীকে জবাব দিতে হবে। দারিদ্র্যের হার কমাতে হলে বৈষম্য কমাতে হবে। করোনার কারণে দেশে দরিদ্র মানুষের সংখ্যা বেড়েছে, সেকারণে বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে আরও বরাদ্দ বাড়াতে হবে।

করপোরেট বাণিজ্যের জন্য ট্যাক্স বাড়ানোর ফলে আজকে দরিদ্র মানুষকে পরোক্ষভাবে জর্জরিত করা হয়েছে। সামগ্রিক উন্নয়নের জন্য স্বাস্থ্য, শিক্ষা, কৃষি এসব খাতে উন্নয়ন না ঘটালে বৈষম্য দুর করা যাবে না। দেশে ৫০ বছরে একটা শিক্ষানীতি হয়নি। এটা দুঃখ জনক। যার জন্য প্রকৃত শিক্ষার উন্নয়ন ঘটেনি। স্বাস্থ্য খাতে আরও বরাদ্দ বাড়াতে হবে।

রুস্তম আলী ফরাজী বলেন, আমাদের কর নেটওয়ার্ক বাড়াতে হবে, করদাতার সংখ্যা অন্তত এক কোটি করতে হবে। কর ব্যবস্থার আমূল সংস্কার করতে হবে। অর্থ পাচার বন্ধ ও খেলাপি ঋণ আদায় করতে হবে। এজন্য একটা তদন্ত কমিটি গঠন করতে হবে। বকেয়া ঋণ আদায় ও ঋণ খেলাপি হওয়া বন্ধ করতে হবে ।

বিদেশে পাচার করা টাকা ফেরত আনতে বাজেটে যে সুযোগ দেওয়া হয়েছে তা কার্যকর করবেন কিনা তা জানি না। তবে এটা করতে পারলে ভালো। ঘুষ, দুর্নীতি দুর করার জন্য দুদককে আরও শক্তিশালী করতে হবে। প্রয়োজনে নতুন আইন করতে হবে।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]