জুমার নামাজ ঠেকাতে পাকিস্তানে কারফিউ জারি

Barisal Crime Trace
প্রকাশিত জুন ৭ সোমবার, ২০২১, ০৯:১০ পূর্বাহ্ণ
জুমার নামাজ ঠেকাতে পাকিস্তানে কারফিউ জারি

ধর্ম ডেস্কঃ করোনাভাইরাসের বিস্তার রোধে পাকিস্তানের দ্বিতীয় বৃহত্তম সিন্ধু প্রদেশে শুক্রবারের জুমার নামাজ ঠেকাতে তিন ঘণ্টা কারফিউ জারি করা হয়। স্থানীয় সময় দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত এ কারফিউ জারি থাকে।

আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, সিন্ধু প্রদেশে জনসংখ্যার ঘনত্ব বেশি হওয়ায় সামাজিক সংক্রমণে সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে রয়েছে। সরকারের নিষেধ অমান্য করে গত সপ্তাহেও মানুষ নামাজ আদায়ে মসজিদে জড়ো হয়েছিল।

সিন্ধু প্রদেশ এক সপ্তাহের বেশি সময় ধরে লকডাউন রয়েছে। লকডাউন ঘোষণার সময় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান প্রাদেশিক সরকারের বিরোধিতা করে বলেছিলেন, লকডাউনের কারণে মানুষ ক্ষুধায় মারা যাবে।

এরপরও গত সপ্তাহে মসজিদে ইমামসহ সর্বোচ্চ পাঁচজন উপস্থিত হওয়ার নির্দেশ দিয়েছিল সিন্ধু সরকার। তবে মানুষজন তা উপেক্ষা করেই জামাতে নামাজ পড়েছে।

এরপরই এ সপ্তাহে জুমার নামাজ ঠেকানোর জন্য দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত মানুষের চলাচল বন্ধ রাখতে কারফিউ জারি করা হয়। এ সময়ে সব বাজারহাট বন্ধ রাখার মতো কঠোর পদক্ষেপও নেওয়া হয়।

দক্ষিণ এশিয়ায় করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে পাকিস্তানে। সর্বশেষ সরকারি হিসাব অনুযায়ী, পুরো পাকিস্তানে অন্তত ২ হাজার ৪৫০ জন করোনাভাইরাস আক্রান্ত হয়েছে। এর মধ্যে সিন্ধু প্রদেশে আক্রান্ত হয়েছে ৭৮৩ জন। আর গত পাঁচ দিনেই প্রদেশটির দ্বিতীয় বৃহত্তম শহর হায়দ্রাবাদে আক্রান্ত হয়েছে ১৩০ জন।

আক্রান্তদের অনেকেই মার্চের মাঝামাঝি সময়ে ভারতের দিল্লিতে বার্ষিক তাবলিগ জামাতে অংশ নিয়ে দেশে ফিরেছিলেন।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃbarishalcrimetrace@gmail.com