বেড়িবাঁধ ভেঙে বেতাগীর গ্রামের পর গ্রাম প্লাবিত


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : আগস্ট ১৭, ২০২২, ২:১৫ অপরাহ্ণ /
বেড়িবাঁধ ভেঙে বেতাগীর গ্রামের পর গ্রাম প্লাবিত

স্টাফ রিপোর্টার, বেতাগী : উপকূলীয় জনপদ বরগুনার বেতাগীতে পূর্ণিমায় জোয়ারের পানির অস্বাভাবিক বৃদ্ধিতে বেড়িবাঁধ ভেঙে গেছে। এতে উপজেলার সদর ইউনিয়নের কেওড়াবুনিয়ার পাঁচটি গ্রামের তিন হাজার পরিবারের ১৫ হাজার মানুষে দুর্ভোগে পড়েছেন।

সরেজমিনে দেখা গেছে, সাগরে সৃষ্ট নিম্নচাপ ও পূর্ণিমায় জোয়ারের কারণে বিষখালী নদীর পানি বৃদ্ধি পেয়েছে। এতে উপজেলার সদর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের কেওড়াবুনিয়া গ্রামে বেড়িবাঁধ ভেঙে গেছে।

ডুবে গেছে কৃষকের আমনের বীজতলা। এতে বেতাগী সদর ইউনিয়নের কেওড়াবুনিয়া সড়কের যোগাযোগ বন্ধ হয়ে গেছে। বেড়িবাঁধ ভেঙে পানির শ্রোত প্রবাহিত হয়ে লোকালয়ে প্রবেশ করছে। এতে গাছপালা ও ফসলি জমি তলিয়ে যায়।

এতে কেওড়াবুনিয়া গ্রামের কৃষক, জেলেসহ দুর্ভোগে পড়েছে ১৫ হাজার সাধারণ মানুষ। কেওড়াবুনিয়া গ্রামের সত্তোর্ধ্ব লাল মিয়া সরদার বলেন, দ্রুত বেড়িবাঁধ মেরামত না করলে আমন ও অন্যান্য ফসল বাঁচানো সম্ভব নয়। দ্রুত ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ সংস্কারের দাবি জানিয়েছেন ভুক্তভোগী এলাকাবাসী।

স্থানীয় বাসিন্দা মাসুম বলেন, উন্নয়নের ছোঁয়া পাওয়ার সাথে সাথেই এরকম বিপদগ্রস্ত হবো তা ভাবিনি। আমাদের বাঁধ আরও মজবুত করে দ্রুত সংস্কার করার অনুরোধ করছি।

বরগুনার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. নূরুল ইসলাম বলেন, যে সকল এলাকায় বাঁধ ভেঙেছে তা মেরামতের উদ্যোগ নেওয়া হবে। ভারি বৃষ্টি ও বিষখালী নদীর পানি বৃদ্ধি পাওয়ায় ক্ষতিগ্রস্থ হতে হচ্ছে উপকূলবাসীদের।

বেতাগী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সুহৃদ সালেহীন বলেন, সরেজমিনে পরিদর্শন করে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীর সাথে যোগাযোগ ও স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে কথা বলে বাঁধ কীভাবে দ্রুত সংস্কার করা যায় তার ব্যবস্থা করবো।