দুই ঘণ্টায় বিক্রি হয় ২০-২৫ লাখ টাকার মাছের পোনা


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : সেপ্টেম্বর ৩, ২০২২, ১২:১৮ অপরাহ্ণ /
দুই ঘণ্টায় বিক্রি হয় ২০-২৫ লাখ টাকার মাছের পোনা

স্টাফ রিপোর্টার, আগৈলঝাড়া : বিভিন্ন প্রজাতির মাছের পোনা বেচা বিক্রির ধুম পড়েছে বরিশালের আগৈলঝাড়ার দাশেরহাট মৎস্য বাজারে। প্রতিদিন সকাল ৭টায় শুরু হয় এই বাজার, চলে সকাল ৯টা পর্যন্ত। দুই ঘণ্টার বাজারে দৈনিক বিক্রি হয় ২০-২৫ লাখ টাকার মাছের পোনা। জানা গেছে, সারা বছর এই বাজারে পোনা মাছ বিক্রি হয়। তবে মে থেকে অক্টোবর পর্যন্ত পোনা বিক্রির মৌসুম হওয়ায় বাজার এ ছয় মাস বেশি জমজমাট থাকে।

গত মঙ্গলবার সকালে গিয়ে দেখা যায়, ক্রেতা-বিক্রেতাদের হাঁকডাকে সরগরম হয়ে উঠেছে আগৈলঝাড়া-গোপালগঞ্জ মহাসড়কের পাশের দাশেরহাট মৎস্য বাজার। বিক্রেতারা ট্রাক, পিকআপ, ইঞ্জিনচালিত নছিমন প্রভৃতি গাড়িতে অ্যালুমিনিয়ামের বড় বড় পাতিল, বড় বড় প্লাস্টিকের ড্রামে মাছের পোনা নিয়ে জড়ো হচ্ছেন এ বাজারে।

কোটালীপাড়া উপজেলার ক্রেতা জাহিদুল খান বলেন, এখন পোনা ছাড়ার উপযুক্ত সময়। এ বাজারে ভালো জাতের মাছের পোনা পাওয়া যায়। তাই প্রতিবছর এখান থেকে পছন্দের পোনা সংগ্রহ করি। উপজেলার গৈলা ইউনিয়নের গৈলা গ্রামের মৎস্য চাষি হাবুল সরদার বলেন, ‘আমি দুই বছর আগে ৫টি পুকুরে পোনা চাষ শুরু করি। সব মিলিয়ে খরচ হয়েছে ১ লাখ টাকা। বর্তমান বাজার দরে এসব পুকুরের উৎপাদিত পোনা ৪ লাখ টাকা বিক্রি হবে বলে আশা করছি।’

দাশেরহাট মৎস্য বাজারের সাধারণ সম্পাদক বাবুল বেপারী বলেন, এখানে রুই, কাতল, সরপুঁটি, গ্রাসকার্প, মৃগেল, পাঙাশ ব্রিগেড, সিলভারকার্প ও অন্যান্য কার্প জাতীয় মাছের পোনা বিক্রি হচ্ছে। ছোট পোনা মাছ ক্রেতা শহীদ হোসেন জানান, এ অঞ্চলের মাছের পোনার চাহিদা মেটানোর পর দেশের বিভিন্ন অঞ্চলে সরবরাহ করা হচ্ছে। এ বাজারে শতাধিক পোনা মাছ ফার্ম মালিকেরা মাছের পোনা প্রতিদিন বিক্রির জন্য নিয়ে আসে।

দাশেরহাট মৎস্য ব্যবসায়ী সমিতির কার্যকরী সদস্য সবুজ বেপারী জানান, এ বাজারটি গৌরনদী-আগৈলঝাড়া মহাসড়কের পাশে অবস্থিত হওয়ায় পোনা মাছ বিক্রির একটি গুরুত্বপূর্ণ বাজার হিসেবে পরিচিতি পেয়েছে। উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আলম বলেন, ‘আমরা মৎস্যচাষিদের মাছের পোনা উৎপাদন ও চাষ ব্যবস্থাপনা পদ্ধতি সম্পর্কে প্রয়োজনীয় প্রশিক্ষণসহ সার্বিক সহযোগিতা করি।