জিভে জল আনা আঙুলি পিঠার রেসিপি


ebdn প্রকাশের সময় : সেপ্টেম্বর ৩, ২০২২, ৪:৫২ অপরাহ্ণ /
জিভে জল আনা আঙুলি পিঠার রেসিপি

লাইফস্টাইল ডেস্ক : পিঠা খেতে কে না পছন্দ করেন। একেকজনের পছন্দ একেক ধরনের পিঠা। বিভিন্ন ধরনের পিঠার মধ্যে জিভে জল আনার মতো মতো সুস্বাদু এক পিঠা হলো আঙুলি । একবার খেলেই মুখে লেগে থাকবে এর স্বাদ। জেনে নিন আঙুলি পিঠা তৈরির সহজ রেসিপি-

উপকরণ

১. তরল দুধ
২. লবণ
৩. ঘি
৪. চালের গুঁড়া
৫. তরল দুধ
৬. চিনি
৭. এলাচ
৮. দারুচিনি
৭. কিসমিস
৮. লবণ ও
৯. কোড়ানো নারকেল।

পদ্ধতি

চুলায় প্যান বসিয়ে দুধ জ্বাল। সঙ্গে দিতে হবে সামান্য লবণ ও ঘি। দুধ ফুটে উঠলে দিয়ে দিতে হবে চালের গুঁড়া। অল্প আঁচে নেড়ে চালের গুঁড়া সেদ্ধ করে নামাতে হবে। ঠান্ডা হলে হাত দিয়ে ভালোভাবে মথে নরম একটা ডো তৈরি করে নিতে হবে।

এবার অল্প একটু করে ডো নিয়ে দুই হাতের তালুতে/রুটি বানানোর পিঁড়িতে হাত দিয়ে চেপে চেপে আঙুলের মতো লম্বা করে পিঠা তৈরি করে নিতে হবে। একইভাবে সবগুলো পিঠা তৈরি করে নিন।

এবার চুলায় প্যান বসিয়ে তাতে দিতে হবে তরল দুধ সঙ্গে চিনি, লবণ, এলাচ, দারুচিনি ও নারকেল। সব দেওয়ার পর ফুটে উঠলেই দিয়ে দিতে হবে বানিয়ে রাখা পিঠাগুলো।

 

মাঝে মধ্যেই চামচ দিয়ে নেড়ে দিতে হবে। পিঠা দেওয়ার পর আবারও অল্প সময় ফুটলেই পিঠাগুলো সেদ্ধ হয়ে দুধটা কিছুটা ঘন হয়ে আসবে তখনই চুলা থেকে নামিয়ে নিন। ৫-৬মিনিট জ্বাল করলেই পিঠা হয়ে যাবে ও পরিবেশনের জন্য তৈরি হয়ে যাবে আঙুলি পিঠা। রেসিপি ও ছবি: ঝুমুর’স রেসিপি