স্যাটেলাইটের সঙ্গে সংযোগ থাকবে এই স্মার্টওয়াচের


ebdn প্রকাশের সময় : সেপ্টেম্বর ৩, ২০২২, ৭:২৯ অপরাহ্ণ /
স্যাটেলাইটের সঙ্গে সংযোগ থাকবে এই স্মার্টওয়াচের

তথ্যপ্রযুক্তি ডেস্ক : প্রতিনিয়ত স্মার্টওয়াচে যুক্ত হচ্ছে নতুন নতুন বৈশিষ্ট্য। স্বাস্থ্যের খেয়াল রাখা, শরীরচর্চাসহ স্পোর্টস ফিচার যুক্ত হয়েছে স্মার্টওয়াচে। নারী ব্যবহারকারীদের জন্য আলাদা ফিচার। সেই সঙ্গে আছে কল রিসিভ করা, কেটে দেওয়ার সুবিধাও। এছাড়াও সোশ্যাল মিডিয়ার নোটিফিকেশনও পাওয়া যায় স্মার্টওয়াচেই।

 

এবার একেবারে স্যাটেলাইটের সঙ্গে সংযোগ স্থাপন করবে এমন স্মার্টওয়াচ বাজারে আনছে অ্যাপল। বিশ্বের অন্যতম জনপ্রিয় স্মার্টফোন আইফোনের নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। শুধু আইফোনই নয়, সঙ্গে স্মার্টওয়াচ, আইপ্যাডসহ নানা পণ্য বাজারে এনেছে প্রতিষ্ঠানটি।

আগামী ৭ সেপ্টেম্বর অ্যাপেলের লঞ্চ ইভেন্ট ‘ফার আউট’ অনুষ্ঠিত হতে চলেছে। সেখানে আইফোন ১৪ সিরিজের সঙ্গে অ্যাপল ওয়াচ সিরিজ ৮ লঞ্চ করবে প্রতিষ্ঠানটি। এই অ্যাপল ওয়াচ সিরিজেরই অংশ অ্যাপল ওয়াচ প্রো (Apple eatch Pro)।

 

সম্প্রতি এই অ্যাপল ওয়াচের সম্ভাব্য কিছু স্পেসিফিকেশন প্রকাশ্যে এসেছে। সেখানেই দেখা যাচ্ছে এটি স্যাটেলাইটের সঙ্গে যুক্ত থাকার বিষয়টি। এছাড়াও ডিভাইসে থাকতে পারে ফ্ল্যাট ডিসপ্লের সঙ্গে একটি ১.৯৯ ইঞ্চি স্ক্রিন। ৪৭ মিলিমিটারের একটি কেসের মধ্যে থাকবে এই ফ্ল্যাট ডিসপ্লে।

 

অ্যাপল ওয়াচ প্রো মডেলেই সবচেয়ে বড় সাইজের ডিসপ্লে থাকবে বলে শোনা যাচ্ছে। অর্থাৎ এতদিন যতদিন অ্যাপল ওয়াচ লঞ্চ হয়েছে তার থেকে এই নতুন ওয়াচের ডিসপ্লের সাইজ বেশি হবে। এর আগে অ্যাপল ওয়াচ সিরিজ ৭- এর ক্ষেত্রে ৪১ মিলিমিটার এবং ৪৫ মিলিমিটারের অপশন ছিল।

 

অ্যাপল ওয়াচ প্রো-তে স্যাটেলাইট কানেকশন ফিচারের সাপোর্ট থাকতে পারে বলে শোনা গিয়েছে। অর্থাৎ ৪জি বা ৫জি সেলুলার কানেকশন না থাকলেও এই অ্যাপল ওয়াচের সাহায্যে কল বা মেসেজ ফিচার এনাবেল করা যাবে।

এছাড়াও থাকবে জিপিএস (GPS) এবং এলটিই (LTE) সুবিধা। কোনো প্রত্যন্ত এলাকায় গিয়ে এখন আর হারিয়ে যাবেন না কেউ। কিংবা হারিয়ে গেলেও এর জিপিএসের মাধ্যমে খুব সহজেই খুঁজে বের করা যাবে ব্যবহারকারীকে। যা হাইকার, ক্যাম্পারদের জন্য খুবই কার্যকরী হবে।  ঘড়িটির দাম সম্পর্কে এখনো কিছু জানা যায়নি। সূত্র: দ্য ভার্জ