ববির গবেষণা সংসদের আহ্বায়ক কমিটি গঠন


ebdn প্রকাশের সময় : সেপ্টেম্বর ৩, ২০২২, ৮:৪৮ অপরাহ্ণ /
ববির গবেষণা সংসদের আহ্বায়ক কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক : বরিশাল বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের আহ্বাক কমিটি গঠন করা হয়েছে।শিক্ষার্থীদের মাঝে গবেষণাকে আকর্ষণীয়, সহজবোধ্য ও তাদেরকে গবেষণামূখী করাই হচ্ছে এটির প্রধান উদ্দেশ্য।

 

 

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ ও বিভাগের গবেষণায় আগ্রহী শিক্ষার্থীদের নিয়ে এ কমিটি গঠন করা হয়।

 

“নতুন জ্ঞান সৃষ্টি জন্য গবেষণা” স্লোগানকে নিয়ে এ কমিটির যাত্রা শুরু। বরিশাল বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের মূল লক্ষ্য হলো, শিক্ষার্থীদের জন্য গবেষণার সুস্থ চর্চা ও সংস্কৃতি গড়ে তুলতে সাহায্য করা।শিক্ষকদের সহযোগিতায় শিক্ষার্থীদের যৌথ উদ্যোগে গবেষণা কর্মকান্ড সম্পর্কে ধারণা নেওয়া ও কাজ করা। কার্যকরী গবেষণা পরিচালনার মাধ্যমে বিভিন্ন ধরনের সমস্যার সমাধানে অবদান রাখা।গবেষণাকর্মে জাতীয় ও আন্তর্জাতিক সংযোগ বৃদ্ধির সুযোগ সৃষ্টি করা এবং বাংলাদেশে গবেষণাবান্ধব বিশ্ববিদ্যালয় গড়ে তোলার পথে অবদান রাখা।

 

 

ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের সহযোগিতায়, দেশের অপরাপর গবেষণা সংসদের সঙ্গে সমন্বয় করে ২০২০ সালে বিশ্বে ভয়াবহ করোনা সংক্রমণের দুঃসময়ের দিনগুলোর শুরুর দিকে বরিশাল বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের অভ্যন্তরীণ টিম গঠনের প্রক্রিয়ার ধারাবাহিকতায় এই আহ্বায়ক কমিটির যাত্রা হলো।

 

 

২১ সদস্য বিশিষ্ট এ কমিটির সদস্যরা হলেন-মানসুরান নাহার জুথি (আইন, ২০১৩-১৪ সেশন), হেলাল খান (বাংলা), ফারহানা ইয়াসমিন (সমাজবিজ্ঞান), মোঃ হাসান শাহরিয়ার (উপকূল বিদ্যা এবং দুর্যোগ ব্যবস্থাপনা), আজিজুল হাকিম (হিসাববিজ্ঞান), মোঃ মাহাবুব হোসেন (গণযোগাযোগ ও সাংবাদিকতা), কাজী নাভিদ নাসিফ (লোক প্রশাশন), মোঃ মাহমুদুল হাসান (সমাজবিজ্ঞান), মীর শরিফুল ইসলাম (রাষ্ট্রবিজ্ঞান), মোঃ আবু তালহা তানভীর (বায়োকেমিস্ট্রি ও বায়োটেকনোলজি), মোঃ আজম খান (গণযোগাযোগ ও সাংবাদিকতা), অন্তর পাল (ইংরেজি), সানজিদা ইসলাম জুঁই (গণযোগাযোগ ও সাংবাদিকতা), সান্তা রহমান (বাংলা), মোঃ আরিফুল ইসলাম সৌরভ (মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান), জেবা তাসনিম কারিমা (অর্থনীতি), মোঃ রিয়াজুল ইসলাম (ভূতত্ত্ব ও খনিবিদ্যা), তানভীর রহমান দীপ্ত (পদার্থ বিজ্ঞান), মেসবাহ উদ্দিন মারুফ (গণিত), মোঃ আরমান (পরিসংখ্যান), সাদিয়া রহমান (উদ্ভিদবিজ্ঞান), নুপুর খাতুন (আইন), তানজিদ শাহ্ জালাল ইমন (ইতিহাস), মোঃ সালমান (গণযোগাযোগ ও সাংবাদিকতা) এবং নায়েব জাকারিয়া (গণযোগাযোগ ও সাংবাদিকতা)।

 

 

 

এ সংগঠন বিইউপি, রাবি, সাস্ট, ইবি, কবি নজরুল, নোয়াখালী, কুমিল্লা, হাজি দানেশ, জাবি, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সহ প্রতিটি গবেষণা সংসদের ধারাবাহিকতায় এবং একই নেটওয়ার্কিংয়ে প্রতিষ্ঠিত।

 

 

 

গবেষণা সংসদ দেশের বাইরের অন্য অনেক বিশ্ববিদ্যালয়ের গবেষণা সংগঠনের সঙ্গে সংযোগ স্থাপনের মধ্যদিয়ে গবেষণামনস্ক শিক্ষার্থীদের একটি বিস্তৃত সংযোগে যুক্ত করে কার্যক্রম পরিচালনা করছে।

 

 

 

প্রসঙ্গত, ২০১৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ প্রতিষ্ঠার মধ্যদিয়ে বাংলাদেশে শিক্ষার্থীদের মাঝে গবেষণা সংসদের যাত্রা শুরু হয়। তারই ধারাবাহিকতায় অপরাপর বিশ্ববিদ্যালয় ও কলেজে গবেষণা সংগঠন প্রতিষ্ঠিত হচ্ছে এবং ঢাবি গবেষণা সংসদ এতে সার্বিক সহযোগিতা করছে।

 

 

 

বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ অভিভাবক উপাচার্যের প্রধান পৃষ্ঠপোষকতা, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ ও ট্রেজারারের পৃষ্ঠপোষকায়, প্রক্টর, টিএসসির পরিচালক সহ বিভিন্ন অনুষদের প্রধান, ডিপার্টমেন্টের অধ্যাপক, শিক্ষক, দেশ-বিদেশের গবেষকদের সার্বিক তত্ত্বাবধানে গবেষণা সংসদ শিক্ষার্থীদের নেতৃত্বে তাদের ব্যতিক্রমধর্মী কার্যক্রম পরিচালনা করে থাকে।তাঁদের লক্ষ্য শিক্ষার্থীদের গবেষণায় চাকরির দিকে ধাবিত করে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে গবেষণাবান্ধব হিসেবে বিশ্বের দরবারে তুলে ধরা।