বন্যায় মৃতের সংখ্যা প্রায় ১৩০০


Barisal Crime Trace -GF প্রকাশের সময় : সেপ্টেম্বর ৪, ২০২২, ১:০৫ অপরাহ্ণ /
বন্যায় মৃতের সংখ্যা প্রায় ১৩০০

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানে ভয়াবহ বন্যায় এখন পর্যন্ত প্রায় এক হাজার তিনশ জনের মৃত্যু হয়েছে। দেশজুড়ে ত্রাণ কার্যক্রম এখনও চালু রয়েছে। গত ২৪ ঘণ্টায় ২৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

 

গত জুন থেকে বন্যায় দেশজুড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সে সময় থেকে এখন পর্যন্ত ১ হাজার ২৯০ জনের মৃত্যু হয়েছে বলে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপণা কর্তৃপক্ষ (এনডিএমএ) নিশ্চিত করেছে।

পাকিস্তানের সরকারি এবং বেসরকারি সংস্থাগুলো ত্রাণ সহায়তা চালিয়ে যাচ্ছে। এই বন্যা পরিস্থিতিকে মানবিক বিপর্যয় বলে উল্লেখ করা হয়েছে।

 

জিও নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশের বেশির ভাগ অঞ্চলই এখন পানির নিচে। বিশেষ করে বেলুচিস্তান, খাইবার পাখতুনখোয়া এবং সিন্ধু প্রদেশের বিভিন্ন অংশ বন্যার পানিতে তলিয়ে গেছে।

 

সিন্ধু প্রদেশে কমপক্ষে ১৮০ জন, খাইবার পাখতুনখোয়ায় ১৩৮ জন এবং বেলুচিস্তানে ১২৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

 

pk fllo

এখন পর্যন্ত কমপক্ষে ১৪ লাখ ৬৮ হাজার ১৯টি বাড়ি-ঘর সম্পূর্ণ বা আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া বন্যায় ৭ লাখ ৩৬ হাজার ৪৫৯ গবাদি পশু প্রাণ হারিয়েছে।

 

বিভিন্ন দেশ থেকে এরই মধ্যে ত্রাণ সহায়তা দেওয়া হচ্ছে। শনিবার সকালে ফ্রান্স থেকে মানবিক সহায়তা নিয়ে একটি ফ্লাইট ইসলামাবাদে অবতরণ করেছে।

 

বন্যায় দেশটিতে ১০ বিলিয়ন ডলার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। দারিদ্র্য বিমোচন এবং সামাজিক নিরাপত্তা বিষয়ক ফেডারেল মন্ত্রী শাজিয়া মেরি জানিয়েছেন, এখন পর্যন্ত ৭ লাখ ২৩ হাজার ৯১৯টি পরিবারকে ২৫ হাজার রুপি করে নগদ সহায়তা দেওয়া হয়েছে।