বাবুগঞ্জে নদী ভাঙন ঘোষকাঠী গ্রামের ১ কিলোমিটার এলাকা বিলিন


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : সেপ্টেম্বর ১০, ২০২২, ৭:৫১ অপরাহ্ণ /
বাবুগঞ্জে নদী ভাঙন ঘোষকাঠী গ্রামের ১ কিলোমিটার এলাকা বিলিন

বাবুগঞ্জ প্রতিনিধি : বরিশালের বাবুগঞ্জ উপজেলায় চলতি মৌসুমে সন্ধ্যা নদীর ভাঙনে দেহেরগতি ইউনিয়নের উত্তর বাহেরচর ঘোষকাঠী গ্রামের বহু ঘরবাড়ি নদী গর্ভে বিলিন হয়েছে। গেল কয়েক মাসে এ এলাকার ১ কিলোমিটার এলাকার নদী গর্ভে বিলিন হয়েছে।

প্রতিবছর বর্ষা মৌসুমে ভাঙনের তীব্রতা বৃদ্ধি পায়। স্থানীয় ভাঙন কবলিত লোকজন জানান, বর্ষায় ভাঙন শুরু হলেই স্থানীয় জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতারা ভাঙন পরিদর্শন করে চলে যায়। কিন্তু প্রতিরোধে উল্লেখ যোগ্য কোন ব্যবস্থা নেয়না ফলে এ সকল এলাকায় ভাঙনের মাত্রা বৃদ্ধি পায়।

এবং নদী গর্ভে বিলিন হয়েছে বহু অসহায় মানুষের ভিটেমাটি। শনিবার সরেজমিনে উপজেলার ঘোষকাঠী গ্রামের বাসিন্ধা সাংবাদিক মহিবুল ইসলাম সোহাগ জানান, তাঁর বসতবাড়ির আঙিনার প্রায় ৫শ গজ এলাকা গত এক সপ্তাহে নদী গর্ভে বিলিন হয়েছে ঝুকিতে রয়েছে সাংবাদিক সোহাগের বসত বাড়ি।

এছাড়াও ভাঙন ঝুঁকিতে রয়েছে অর্ধশতাধিক বসতবাড়ি,স্থানীয় জামে মসজিদ, ২৬ নং সরকারী প্রাথমিক বিদ্যালয়। এদিকে ভাঙনের হাত থেকে রক্ষা পেতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রতিরোধে জরুরী ব্যবস্থা গ্রহনের জন্য অনুরোধ করেছেন।

এ ব্যাপারে স্থানীয় ইউপি চেয়ারম্যান মো. মশিউর রহমান বলেন দেহেরগতি ইউনিয়নকে নদী ভাঙনের হাত থেকে রক্ষা কল্পে কাজ করছেন পানিউন্নয়ণ বোর্ড। অচিরেই ভাঙন কবলিত এলাকায় বালু ভর্তি জিও ব্যাগ ফেলে ভাঙন প্রতিরোধ করা হবে।