কাউখালীতে আমনের চারার সংকট, বেশি দামেও মিলছে না


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : সেপ্টেম্বর ১১, ২০২২, ১১:৪৯ পূর্বাহ্ণ /
কাউখালীতে আমনের চারার সংকট, বেশি দামেও মিলছে না

স্টাফ রিপোর্টার, কাউখালী : পিরোজপুরের কাউখালী উপজেলার চিরাপাড়া নদীর পাড়ে প্রতিবছর আমন মৌসুমে বসে ভাসমান চারার হাট। এবার ভাসমান হাট বসলেও আমনের চারার চরম সংকট রয়েছে বলে জানিয়েছেন কৃষকেরা। তাঁরা বলছেন, চড়া দামেও পাচ্ছেন না চারা। চারা কিনতে আসা রাজাপুরের কৃষক বেলায়েত বেপারী বলেন, বাজারে চাহিদা মতো ধানের চারা না থাকায় কৃষকেরা হন্য হয়ে খুঁজছেন।

সরেজমিনে দেখা গেছে, দূর-দুরান্ত থেকে আসা অর্ধশতাধিক কৃষক চারা পেয়ে খালি হাতে বাড়ি ফিরছেন। এ হাটে ভান্ডারিয়া, রাজাপুর, শেখেরহাট, হুলারহাট, লেবুবুনিয়া, রাজপাশা, ঝালকাঠী, নাজিরপুর, বানরীপাড়াসহ বেশ কিছু অঞ্চলের কৃষকেরা আমনের চারা কিনতে আসেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, কাউখালীতে ধানের চারার সংকট না থাকলেও অন্যান্য অঞ্চলে রয়েছে। কারণ এ বছর অতিরিক্ত খরা ও কয়েক দফা পানির অতিরিক্ত চাপে বীজতলা নষ্ট হয়ে যাওয়া। নতুন করে বীজতলা তৈরি করার পরও সংকট রয়েছে।

লিবুবুনিয়া থেকে চারা কিনতে আসা কৃষক আব্দুল মান্নান বলেন, ‘২০ গোন্ডার এক পোন আমন ধানের চারা ক্রয় করতে লেগেছে ২ হাজার টাকা।’ জানা গেছে, ভান্ডারিয়া ও রাজাপুর থেকে চারা কিনতে আসা অনেকে চাহিদা মতো কিনতে পারেননি। বানারীপাড়া থেকে আসা কৃষক জালাল হোসেন জানান, তাঁর হাটে আসতে দেরি হওয়ায় চারা পাননি। পরে খালি হাতে ফিরতে হয়েছে।

এ বিষয়ে কাউখালী উপজেলা কৃষি কর্মকর্তা আলী আজম শরীফ জানান, কাউখালীতে প্রায় সাড়ে চার হাজার হেক্টর জমিতে আমন আবাদ হবে। উপজেলায় আমন ধানের চারার কোনো সংকট দেখা দেবে না। তবে অন্য এলাকা থেকে আসা অনেকে চাহিদা মতো চারা পাননি।