কলাপাড়ায় মঞ্চায়ন হলো জনপ্রিয় গীতিনাট্য ‘মহুয়া সুন্দরী’


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : সেপ্টেম্বর ১১, ২০২২, ৪:৩২ অপরাহ্ণ /
কলাপাড়ায় মঞ্চায়ন হলো জনপ্রিয় গীতিনাট্য ‘মহুয়া সুন্দরী’

স্টাফ রিপোর্টার, কলাপাড়া : জনপ্রিয় গীতিনাট্য ‘মহুয়া সুন্দরী’ অনেকেরই জানা রয়েছে। সেই গীতিনাট্য পটুয়াখালীর কলাপাড়ার অজপাড়া গাঁয়ের একদল ক্ষুদে শিল্পীদের অংশগ্রহণে শনিবার সন্ধ্যা ৭ টায় শহীদ শেখ কামাল অডিটরিয়ামে মঞ্চায়ন হয়েছে। পৌর সভার সহযোগিতায় উপজেলার মহিপুর মাল্টিমিডিয়া এ অনুষ্ঠানের আয়োজন করে।

মহুয়া সুন্দরীর চরিত্রে অভিনয় করেছেন মেহেদী খান নামের এক শিক্ষার্থী। আর গ্রামের প্রভাবশালী ধনার্ঢ্য পরিবারের সন্তান চরিত্রে অভিনয় করে শুভ্র আকন নামের অপর এক শিক্ষার্থী। এ গল্পের ঘটনাক্রমে মেহেদী আর শুভ্র আকন গভীর ভালবাসায় আবদ্ধ হয়।

শেষ মেষ তাদের অন্ধ ভালোবাসায়ই প্রমাণ করে পৃথিবীতে সুখ বলে যদি কিছু থেকে থাকে তার নাম ভালোবাসা, তার নাম প্রেম। তাদের অসাধারণ অভিনয়ে মুগ্ধ উপস্থিত দর্শক। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন নাট্যকার স্বজল কর্মকার।

মহিপুর মাল্টিমিডিয়ার পরিচলক এমডি মেহেদী খান বলেন, এটি ময়মনসিংহের জনপ্রিয় গীতিনাট্য। গল্পটিকে আমি বর্তমান প্রেক্ষাপটে উপস্থাপন করেছি। গ্রাম বাংলার ঐতিহ্য ফিরিয়ে আনতে আমাদের এ প্রচেষ্টা।

কলাপাড়া শিল্পকলা একাডেমির শিক্ষক মোস্তফা জামান সুজন বলেন, গীতিনাট্য লোকসাহিত্যের একটি উল্লেখযোগ্য ধারা। ‘মহুয়া সুন্দরী’ গীতিনাট্য অধ্যাপক দীনেশ চন্দ্র সেন’র ময়মনসিংহ গীতিকা অবলম্বনে নির্মিত।

সুস্থ ধারার এসকল পরিবেশনায় শিশু কিশোরদের আগ্রহ কলাপাড়া সাংস্কৃতিক অঙ্গনের জন্য আশাব্যঞ্জক বার্তা। এর চর্চা ও প্রসারের জন্য প্রয়োজন পৃষ্ঠপোষকতা, যার এখন অভাব রয়েছে।