‘বৃক্ষ নিধনের ফলে দিন দিন প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হচ্ছে’


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : সেপ্টেম্বর ১১, ২০২২, ৪:৫০ অপরাহ্ণ /
‘বৃক্ষ নিধনের ফলে দিন দিন প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হচ্ছে’

স্টাফ রিপোর্টার, পিরোজপুর: মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখতে হলে আমাদের বেশি করে বৃক্ষরোপণ করতে হবে। বৃক্ষ নিধনের ফলে দিন দিন প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হয়ে যাচ্ছে। প্রকৃতিকে ধরে রাখার জন্য আমাদের অবিরাম লড়াই চলছে। দিনে দিনে জলবায়ুর পরিবর্তন হচ্ছে। আর এ জলবায়ু পরিবর্তনের অন্যতম কারণ হচ্ছে বৃক্ষ নিধন।

রোববার (১১ সেপ্টেম্বর) দুপুরে পিরোজপুর কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে সাত দিন ব্যাপী বৃক্ষমেলার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। মন্ত্রী আরও বলেন, গাছ আমাদের পুষ্টিকর খাবারের যোগান দেয়, অক্সিজেন সরবরাহ করে। গাছ দিয়ে জ্বালানির চাহিদা মেটাতে পারছি। কাঠ দিয়ে কাগজ তৈরিসহ বিভিন্ন আসবাবপত্র তৈরি করা হচ্ছে যা আমাদের দৈনন্দিন চাহিদা মেটাতে সক্ষম হচ্ছে।

গাছ আমাদের শুধু জীবন রক্ষাকারী নয় বিভিন্নভাবে উপকারও করে। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবছর নিজে গাছ রোপণ করে বৃক্ষ মেলার সূচনা করেন। আমাদের সবার নিজ আঙ্গিনায় অথবা নিজ জমিতে, বসতবাড়িতে বেশি বেশি বৃক্ষরোপন করে পরিবেশের ভারসাম্য রক্ষায় এগিয়ে আসতে হবে।

জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে পুলিশ সুপার মোহাম্মদ সাইদুর রহমান, বিভাগীয় বন কর্মকর্তা এস এম সাজ্জাদ হোসেনসহ স্থানীয় বিভিন্ন অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।