এনএসআইয়ের সাবেক ডিজি ওয়াহিদুল হকের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ পিছিয়েছে


Barisal Crime Trace -GF প্রকাশের সময় : সেপ্টেম্বর ১১, ২০২২, ৬:১৫ অপরাহ্ণ /
এনএসআইয়ের সাবেক ডিজি ওয়াহিদুল হকের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ পিছিয়েছে

জ্যেষ্ঠ প্রতিবেদক : একাত্তরের মুক্তিযুদ্ধের সময় সংঘটিত হত্যা, গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই) ও পাসপোর্ট অধিদপ্তরের সাবেক মহাপরিচালক (ডিজি) মুহাম্মদ ওয়াহিদুল হকের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের ষষ্ঠ সাক্ষী অসুস্থ থাকায় জবানবন্দি গ্রহণ করা হয়নি।

 

এ বিষয়ে সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ২০ অক্টোবর পরবর্তী দিন ঠিক করেছেন ট্রাইব্যুনাল। রাষ্ট্রপক্ষের আইনজীবী প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

রোববার (১১ সেপ্টেম্বর) ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই আদেশ দেন। ট্রাইব্যুনালের অন্য দুই সদস্য হলেন- বিচারপতি আবু আহমেদ জমাদার ও বিচারপতি কেএম হাফিজুল আলম।

আদালতে আজ রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন ও প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন। অন্যদিকে আসামীপক্ষে ছিলেন অ্যাডভোকেট আব্দুস সুবহান তরফদার, ব্যারিস্টার মো. সারোয়ার ও অ্যাডভোকেট আব্দুস সাত্তার পালোয়ান।

এর আগে ২০১৯ সালের ৫ মার্চ এ মামলায় অভিযোগ আমলে নেওয়া হয়। তারপরে তার বিরুদ্ধে ২০১৯ সালের ২৪ নভেম্বর সূচনা বক্তব্য উপস্থাপনের মাধ্যমে সাক্ষ্যগ্রহণ শুরু হয়।

২০১৮ সালের ২৪ এপ্রিল তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। পরে সেদিনই বারিধারার বাসা থেকে ওয়াহিদুল হককে গ্রেফতার করা হয়। ২৫ এপ্রিল ট্রাইব্যুনালে হাজির করা হলে আসামি ওয়াহিদুল হককে কারাগারে পাঠানোর নির্দেশ দেওয়া হয়। এরপর থেকে তিনি কারাগারেই আছেন।