এ সময় সুস্থ থাকতে যা যা মেনে চলবেন


Barisal Crime Trace -GF প্রকাশের সময় : সেপ্টেম্বর ১৩, ২০২২, ১:৫৭ অপরাহ্ণ /
এ সময় সুস্থ থাকতে যা যা মেনে চলবেন

লাইফস্টাইল ডেস্ক : বর্ষায় এবার তেমন বৃষ্টি না হলেও শরৎ আসতেই মেঘলাভাব যেন কাটছেই না। একে তো করোনার প্রাদুর্ভাব তার উপরে আবার বাড়ছে ভাইরাল জ্বরে আক্রান্ত হচ্ছে ছোট-বড় সবাই।

 

এ সময় শুধু ভাইরাল জ্বরই নয় বরং টাইফয়েড, হেপাটাইটিস, ম্যালেরিয়া, ডেঙ্গুর মতো নানা রোগের প্রাদুর্ভাব বাড়ছে।

চিকিৎসকরা বলছেন, কারও যদি আগে থেকে দীর্ঘমেয়াদী কোনো অসুস্থতা থাকে, তাদেরও এই মৌসুমে বেশি সতর্ক থাকা প্রয়োজন। জেনে নিন সুস্থ থাকতে কী কী নিয়ম মেনে চলবেন-

>> বর্ষায় আবহাওয়া স্যাঁতসেঁতে থাকায় পানিবাহিত নানা সংক্রামক রোগের ঝুঁকি বাড়ে। এ কারণে অবশ্যই ফোটানো বিশুদ্ধ পানি পান করুন। না হলে বদহজম ও আমাশয়ের মতো রোগে আক্রান্ত হতে পারেন।

>> ভুলেও বৃষ্টির সময় কেটে রাখা ফল খাবেন না। বিশেষ করে রাস্তার পাশে দীর্ঘক্ষণ কেটে রাখা ফল এড়িয়ে চলুন। এতে সহজেই ব্যাকটেরিয়া কাটা ফলে ছড়িয়ে পড়ে।

দীর্ঘক্ষণ কেটে রাখা ফল খেলে পেটের নানা সমস্যা হতে পারে। সব সময় টাটকা ফল খওয়ার চেষ্টা করুন। এমনকি ফ্রিজে রাখা কাটা ফলও খাবেন না।

>> ডায়াবেটিস রোগীদের রোগ প্রতিরোধ ক্ষমতা অন্যদের চেয়ে কম থাকে। ফলে বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি ডায়াবেটিস যদি নিয়ন্ত্রণে না থাকে। তাই বর্ষার মৌসুমে যে কোনো রোগ থেকে বাঁচতে অবশ্যই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হবে।

>> বৃষ্টির দিনে আলসেমিভাব বাড়ে, আর এ কারণে অনেকেই শরীরচর্চা বাদ দেন। এতে কিন্তু রোগ প্রতিরোধ ক্ষমতা আরও কমে। শরীরচর্চা বিভিন্ন রোগের ঝুঁকি কমাতে সক্ষম। বাইরে যেতে না পারলে ঘরেই যতটুকু সম্ভব করুন।

>> এ সময় পেটের সমস্যা, বমি, জ্বর, মাথাব্যথার মতো বিভিন্ন রোগের ওষুধ ঘরে আগে থেকেই মজুত রাখুন। কারণ বৃষ্টির মধ্যে অনেক সময় বাইরে গিয়ে ওষুধ কিনতে যাওয়ার পরিস্থিতি নাও থাকতে পারে।

তাই অসুস্থবোধ করলেও যাতে প্রাথমিক চিকিৎসাটুকু শুরু করে দেওয়া যায় সে বিষয়টি নিশ্চিত করুন।