মানবতাবিরোধী অপরাধ : বরগুনার ৬ জনের বিরুদ্ধে প্রতিবেদন দাখিলের শুনানি পেছালো


Barisal Crime Trace -GF প্রকাশের সময় : সেপ্টেম্বর ১৬, ২০২২, ৭:১৫ অপরাহ্ণ /
মানবতাবিরোধী অপরাধ : বরগুনার ৬ জনের বিরুদ্ধে প্রতিবেদন দাখিলের শুনানি পেছালো

জ্যেষ্ঠ প্রতিবেদক : মানবতাবিরোধী অপরাধের অভিযোগে দায়ের হওয়া মামলায় বরগুনার আব্দুল মান্নান হাওলাদারসহ ছয়জনের বিরুদ্ধে প্রতিবেদন দাখিলের শুনানি পিছিয়েছে।

 

 

একাত্তরের মুক্তিযুদ্ধের সময় সংঘটিত হত্যা, গণহত্যা, নির্যাতন, অগ্নিসংযোগ ও লুণ্ঠণের এ মামলার সব আসামি পলাতক। তাই তাদের গ্রেফতারের স্বার্থে বাকি আসামিদের নাম প্রকাশ করা হয়নি।

 

 

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) রাষ্ট্রপক্ষের সময় আবেদনের শুনানি নিয়ে আগামী ২৬ অক্টোবর পরবর্তী দিন ঠিক করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

 

ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন। ট্রাইব্যুনালের অন্য দুই সদস্য হলেন- বিচারপতি আবু আহমেদ জমাদার ও বিচারপতি কেএম হাফিজুল আলম।

 

 

আদালতে আজ রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন সৈয়দ হায়দার আলী ও প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন। প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন বিষয়টি নিশ্চিত করেন।

 

 

তিনি জানান, এ মামলায় আসামিদের বিষয়ে তদন্ত প্রতিবেদন দাখিল করার কথা ছিল। কিন্তু তদন্ত শেষ না হওয়াই মামলার বিষয়ে অগ্রগতি প্রতিবেদন ও পরবর্তী শুনানির জন্য আগামী ২৬ অক্টোবর দিন ধার্য করা হয়েছে।

 

 

মামলার আসামিদের বিরুদ্ধে বরগুনার আমতলী এলাকায় হত্যা, গণহত্যা, নির্যাতন, আটক ও ধর্ষণের অভিযোগ রয়েছে। অভিযোগের প্রাথমিক প্রমাণ পাওয়ায় তদন্তের স্বার্থে আসামিদের গ্রেফতারের নির্দেশ দেওয়া হয় ২০১৯ সালের ৩১ ডিসেম্বর। প্রসিকিউশনের আবেদনের পরিপ্রেক্ষিতে ট্রাইব্যুনাল ওই ৬ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আদেশ দেন।