সুস্থ আছেন কি না বুঝে নিন হাতের নখ দেখেই


Barisal Crime Trace -GF প্রকাশের সময় : সেপ্টেম্বর ১৭, ২০২২, ৯:৩৭ পূর্বাহ্ণ /
সুস্থ আছেন কি না বুঝে নিন হাতের নখ দেখেই

স্বাস্থ্য ডেস্ক : নখ শরীরের সুস্থতা জানান দেয়। এ বিষয় হয়তো অনেকেরই জানা নেই! আসলে হাত বা পায়ের নখ দেখে কিন্তু শারীরিক সুস্থতা যোচাই করা যায়। শারীরিক বিভিন্ন রোগের লক্ষণ কিন্তু ফুটে ওঠে নখে। আর এ কারণেই নখে সাদা, হলুদ, লাল ইত্যাদি দাগ দেখা যায়।

 

আবার অনেকের নখে ঢেউ খেলানো বা ছোট ছোট ছিদ্রের মতো হয়। লিভার, ফুসফুস ও হার্টের বিভিন্ন সমস্যার ইঙ্গিত দেয় নখের স্বাস্থ্য। চলুন তবে জেনে নেওয়া যাক কীভাবে নখ দেখেই বুঝবেন শরীরে কোন রোগ বাসা বেঁধেছে-

jagonews24

ফ্যাকাশে নখ

বেশি সাদা নয়, তবে ফ্যাকাশে ধরনের নখ লিউকোনিচিয়ার কারণে হতে পারে। এটি বিভিন্ন কারণে হতে পারে যেমন- ট্রমা, অ্যানিমিয়া, পুষ্টির ঘাটতি, হার্ট বা কিডনি রোগ, এমনকি বিষক্রিয়ার কারণেও নখ ফ্যাকাশে হয়ে যেত পারে।

jagonews24

সাদা নখ

যদি নখগুলো বেশি সাদা হয়ে যায় সেক্ষেত্রে এটি লিভারের রোগ নির্দেশ করে যেমন- হেপাটাইটিস। তাই নখ যদি অতিরিক্ত সাদা হয়ে যায় তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

jagonews24

হলুদ নখ

হলুদ নখের সবচেয়ে সাধারণ কারণগুলোর মধ্যে একটি হলো ছত্রাকের সংক্রমণ। সংক্রমণ গুরুতর হলে নখ ভঙ্গুর হয়ে যায়। হলদে নখ গুরুতর থাইরয়েডের সমস্যা, ফুসফুসের রোগ, ডায়াবেটিস বা সোরিয়াসিসের ইঙ্গিত দেয়।

jagonews24

নীলাভ নখ

নখে নীলাভ আভা আসলে বুঝতে হবে শরীর পর্যাপ্ত অক্সিজেন পাচ্ছে না। এটি ফুসফুসের সমস্যা নির্দেশ করতে পারে যেমন- এমফিসেমা। আবার কারও কারও ক্ষেত্রে হার্টের সমস্যা নীলাভ নখের সঙ্গে যুক্ত হতে পারে।

jagonews24

ঢেউখেলানো বা ছিদ্রের মতো নখ

যদি নখের উপরিভাগ সামান না হয়ে বরং ঢেউ খেলানো বা পিট করা হয় তবে এটি সোরিয়াসিস বা প্রদাহজনক আর্থ্রাইটিসের প্রাথমিক লক্ষণ হতে পারে।

jagonews24

ফাটা বা বিভক্ত নখ

শুকনো ও ভঙ্গুর নখ প্রায়শই ফাটল বা বিভক্ত হয়ে যায়। এটি থাইরয়েডের সঙ্গে যুক্ত। ছত্রাকের সংক্রমণের কারণে নখ হলুদ বর্ণ ধারণ করলেও তা ফাটল বা বিভক্ত হতে পারে।

jagonews24

পাফি নখের ভাঁজ

ক্রনিক প্যারোনিচিয়া হলো এমন একটি অবস্থা যা নখের আশেপাশের ত্বকের ভাঁজ ও টিস্যুতে প্রদাহ, লালভাব ও ফোলাভাব সৃষ্টি করে।

এটি সাধারণত বিরক্তিকর বা অ্যালার্জেনের ফলাফল তবে এটি ক্যান্ডিডা অ্যালবিকানস, অন্যান্য সংক্রমণ বা সোরিয়াসিস ছত্রাকের কারণে হতে পারে। এটি টপিকাল স্টেরয়েড দিয়ে চিকিৎসা করা হয়।

jagonews24

নখে কালো দাগ

নখে কালো দাগ দেখা দেওয়াকে মেলানোনিচিয়া বলা হয়। এটি রঙ্গক মেলানিনের কারণে হয়। ত্বকের ক্যানসার , সংক্রমণ বা আঘাতসহ বিভিন্ন কারণে নখে এমন দাগ দেখা দিতে পারে।

যদিও নখে বিভিন্ন রোগের লক্ষণ ফুটে ওঠে, তবে সবার ক্ষেত্রেই যে শারীরিক সমস্যা নখে ফুটে উঠবে তা কিন্তু নয়।

তবে বিশেষজ্ঞদের মতে, নখের যে কোনো অস্বাভাবিকতা শারীরিক বিভিন্ন জটিলতার ইঙ্গিত দেয়। তাই দ্রুত চিকিৎসকের পরামর্শ নিয়ে শারীরিক বিভিন্ন পরীক্ষা-নীরিক্ষা করা জরুরি।

সূত্র: ওয়েবএমডি