উপকূল থেকে ২৫০ অভিবাসী উদ্ধার


Barisal Crime Trace -GF প্রকাশের সময় : সেপ্টেম্বর ১৭, ২০২২, ১২:৩১ অপরাহ্ণ /
উপকূল থেকে ২৫০ অভিবাসী উদ্ধার

প্রবাস ডেস্ক : লেবানন থেকে ২৫০ অভিবাসী নিয়ে যাত্রা করা একটি নৌকা মাল্টা উপকূল থেকে উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার ইতালীয় উপকূলরক্ষীরা এই উদ্ধার অভিযান পরিচালনা করেন।

 

 

 

লেবাননের এনজিও লিগ্যাল এজেন্ডা টুইটারে উদ্ধারের বিষয়টি নিশ্চিত করে জানায়, দীর্ঘ অপেক্ষার পর অবশেষে অভিবাসীদের ইতালীয় কর্তৃপক্ষ উদ্ধার করেছে।

 

 

লেবানন, সিরীয় এবং ফিলিস্তিনি অভিবাসীদের বহনকারী নৌকাটি সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে লেবাননের উত্তরের আবদে সৈকত থেকে ছেড়েছিল। কিন্তু যাত্রার এক পর্যায়ে জ্বালানি শেষ হয়ে গেলে নৌকাটি মূল গন্তব্য ইতালিতে পৌঁছাতে ব্যর্থ হয়ে মাল্টা উপকূলে থেমে যেতে বাধ্য হয়।

 

 

 

এনজিও লিগ্যাল এজেন্ডা আরও জানায়, জ্বালানি শেষ হওয়ার যাত্রীদের কাছে থাকা পানীয় জল এবং খাবারও ফুরিয়ে যায়। উদ্ধার অভিযানের শুরুতে ইতালীয় কর্তৃপক্ষ প্রথমে নৌকায় থাকা শিশুদের একটি লাইফবোটে স্থানান্তরিত করে। তারপর প্রাপ্তবয়স্কদের উদ্ধার করে ইতালির দিকে রওনা দেয়। পরে সব অভিবাসীরা মঙ্গলবার সন্ধ্যায় সেখানে পৌঁছান।

 

 

 

তবে, নৌকাটি লেবানন থেকে যাত্রার পরে সেখানে থাকা এক অভিবাসীর মৃত্যুর খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লেও এ নিয়ে বিস্তারিত কোনো তথ্য জানতে এখনও সক্ষম হয়নি এনজিও লিগ্যাল এজেন্ডা।

 

 

 

লেবাননে গুরুতর অর্থনৈতিক সংকটের ফলে চরম দারিদ্র্য দেখা দিয়েছে, যার ফলে দেশটিতে অবস্থানরত বহু অভিবাসী ইউরোপের দিকে যাত্রা করছে।

 

 

 

জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের মতে, চলতি বছরের প্রথমার্ধে সমুদ্রপথে ইতালিতে আগত প্রায় দুই শতাংশ অভিবাসী লেবানন উপকূল থেকে যাত্রা করে। পাশাপাশি ইতালিতে পৌঁছানো অভিবাসী নৌকাগুলোর মধ্যে ৫৫ শতাংশ লিবিয়া থেকে এবং ২১ শতাংশ তুরস্ক থেকে এসেছে। সূত্র: ইনফোমাইগ্রেন্টস