বরিশালে মানসম্মত শিক্ষা, নিরাপদ ক্যাম্পাস ও দুর্নীতিমুক্ত কর্মসংস্থানের দাবিতে সমাবেশ


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : সেপ্টেম্বর ১৭, ২০২২, ৪:৪১ অপরাহ্ণ /
বরিশালে মানসম্মত শিক্ষা, নিরাপদ ক্যাম্পাস ও দুর্নীতিমুক্ত কর্মসংস্থানের দাবিতে সমাবেশ

স্টাফ রিপোর্টার, বরিশাল: সবার জন্য মানসম্মত শিক্ষা, নিরাপদ ক্যাম্পাস ও দুর্নীতিমুক্ত কর্মসংস্থানের দাবিতে ঐক্যবদ্ধ হবার আহ্বান জানিয়ে বরিশালে বাংলাদেশ ছাত্র ফেডারেশনের শিক্ষা দিবস পালন করেছে। শনিবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে টায়নগরের অশ্বিনী কুমার হল চত্বরে ছাত্র ফেডারেশন বরিশাল জেলা শাখার উদ্যোগে সংক্ষিপ্ত সমাবেশের আয়োজন করা হয়।

জেলা শাখার সভাপতি মোহাম্মদ জাবেরের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সাকিবুল ইসলাম সাফিনের সঞ্চালনায় বক্তব্য রাখেন জেলা সহ সভাপতি হাছিব আহমেদ, মহানগর কমিটির সাধারণ সম্পাদক রাইদুল ইসলাম সাকিব, বরিশাল বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক জামান কবির।

এই আহ্বানে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন গণসংহতি আন্দোলন বরিশাল জেলা কমিটির আহ্বায়ক দেওয়ান আবদুর রশিদ নীলু ও সদস্য নজরুল ইসলাম খান। সংক্ষিপ্ত সমাবেশ শেষে মিছিল নিয়ে বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনারে মুক্তি সংগ্রামের সকল শহীদদের স্মৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।

সমাবেশে বক্তারা বলেন, ৬২-র শিক্ষা আন্দোলনের তাৎপর্য বর্তমান ছাত্র সমাজের কাছে শিক্ষণীয়। তৎকালীন ছাত্ররা যে উদ্দোশ্য প্রাণ দিয়েছিলেন তা এখনও অধরাই রয়ে গেছে। দেশে এখনও বহু ধারার শিক্ষা ব্যবস্থা বিদ্যামান। আমাদের এ বহু ধারার শিক্ষানীতির কারণে সাধারণ ছাত্ররা ব্যাপক ক্ষতিগ্রস্ত হচ্ছে। ফলে শিক্ষার্থীরা মানসিকভাবে নিজেদের মধ্যে বৈষম্য তৈরি করে ফেলেছে। একে অপরের মধ্যে দূরত্ব তৈরি হচ্ছে। যা কখনোই কাম্য নয়।

শিক্ষায় অপ্রতুল বাজেটের কথা উল্লেখ করে তারা বলেন, দেশ গড়ার অন্যতম হাতিয়ার হচ্ছে শিক্ষা। কিন্তু আমাদের দেশে বাজেটে শিক্ষা খাতে বরাদ্দ থাকে খুব কম৷ এ সংক্ষিপ্ত শিক্ষা বাজেটে মানসম্মত শিক্ষা দেওয়া সম্ভব নয়। আমাদের জনসংখ্যাকে বিজ্ঞানভিত্তিক শিক্ষা ব্যবস্থা ছাড়া দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলা সম্ভব নয়।

তারা বলেন, দেশের সকল বিশ্ববিদ্যালয়ে সরকার দলীয় ছাত্র সংগঠনের হল দখলে নাকাল সাধারণ শিক্ষার্থীরা। ক্যাম্পাসে নূন্যতম গণতান্ত্রিক পরিবেশ নেই। তাই সকল ক্যাম্পাসকে নিরাপদ গণতান্ত্রিক ক্যাম্পাসে রূপান্তর করতে হবে। অবিলম্বে সকল ক্যাম্পাসে ছাত্র সংসদ নির্বাচন দেওয়ারও দাবি জানান বক্তারা।