ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে চাল বিতরণে অবহেলার অভিযোগ


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : সেপ্টেম্বর ১৭, ২০২২, ৯:৩৭ অপরাহ্ণ /
ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে চাল বিতরণে অবহেলার অভিযোগ

স্টাফ রিপোর্টার, বেতাগী : বরগুনার বেতাগীতে খাদ্যবান্ধব কর্মসূচীর আওতায় প্রায় পাঁচ হাজার সুবিধাভোগী রয়েছে। সদ্য সরকার ঘোষিত সারা দেশব্যাপী শুরু হয়েছে খাদ্যবান্ধব কর্মসূচীর ভেরিফাইড ডিজিটাল ডাটাবেজ প্রণয়ন কর্মসূচী।

এই কর্মসূচি গত ২৫ আগস্ট সময়ের মধ্যে শেষ হওয়ার কথা থাকলেও ডাটা এন্ট্রিতে সার্ভার জটিলতার কারনে এখন করা সম্ভব হচ্ছে না। এছাড়া বেতাগী সদর ইউনিয়নের চেয়ারম্যানের বিরুদ্ধে এই কর্মসূচির ৭৮৪ জন সুবিধাভোগী যথারীতি চাল পাচ্ছেন না।

জানা যায়, বেতাগী উপজেলার সাতটি ইউনিয়নে খাদ্যবান্ধব কর্মসূচীর আওতায় ৫ হাজার ১৪৯ জন সুবিধাভোগী রয়েছে। যাদের মধ্যে বছরে পাঁচ মাস ১০ টাকা কেজি দরে চাল বিতরণ করা হয়।

সঠিকভাবে এ চাল বিতরণ ও অন্যান্য সুবিধা ভোগীদের নামের তালিকা প্রণয়নের লক্ষ্যে সরকার গত ১৯ আগস্ট থেকে খাদ্যবান্ধব কর্মসূচীর ভেরিফাইড ডিজিটাল ডাটাবেজ প্রণয়ন কর্মসূচী চালু করেছেন।

এরই মধ্যে ইউনিয়ন পরিষদ তথ্য উদ্যোক্তরা ডাটা এন্টির নামে সুফলভোগীদের কাছ থেকে ১০০ থেকে ২০০ টাকা করে ইন্টারনেট খরচবাবদ বরাদ দিয়ে টাকা নিচ্ছেন।

এই কর্মসূচির আওতায় ডিলারদের কাছে নিয়মানুযায়ী প্রতিমাসের ৭ তারিখের মধ্যে তালিকা পৌছানোর কথা থাকলেও সদর ইউনিয়নের চেয়ারম্যান যথারীতি এসব দায়িত্ব পালন করছে না অভিযোগ সুবিধাভোগীদের।

এই কর্মসূচির একাধিক সুফলভোগী বলেন, ইউপি চেয়ারম্যানের দায়িত্বে অবহেলার কারণে আমরা যথারীতি সঠিক সময় চাল পাই না।

এবিষয় বেতাগী সদর ইউপি চেয়ারম্যান মো. হুমায়ুন কবির খলিফা বলেন,’ ডাটা এন্টির বিষয় কিছু ইউপি সদস্যরা তথ্য দিতে ভুল করেছিল। তবে আগামি দুই-তিনের মধ্যে এই কর্মসূচির চাল বিতরণ করা হবে।

বেতাগী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সুহৃদ সালেহীন বলেন,‘ এবিষয় সংশ্লিষ্ট চেয়ারম্যানের সাথে কথা বলে শিকগিরই সমাধানের চেষ্টা করছি।