৫ বিভাগে বেশি, ৩ বিভাগের কম স্থানে বৃষ্টি হতে পারে


Barisal Crime Trace -GF প্রকাশের সময় : সেপ্টেম্বর ১৮, ২০২২, ১২:২৭ অপরাহ্ণ /
৫ বিভাগে বেশি, ৩ বিভাগের কম স্থানে বৃষ্টি হতে পারে

জ্যেষ্ঠ প্রতিবেদক : রোববার দেশের পাঁচ বিভাগের বেশিরভাগ জায়গায় বৃষ্টি হতে পারে। এছাড়াও তিন বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। তবে এর বেশিরভাগ স্থানে হালকা, কয়েকটি স্থানে মাঝারি ধরনের ভারি বৃষ্টি হতে পারে।

 

আগামী তিনদিনের মধ্যে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।

 

এদিকে, শনিবার সকাল থেকে রোববার সকাল পর্যন্ত ময়মনসিংহ ও সিলেট বিভাগ ছিল বৃষ্টিহীন। এ সময়ে ঢাকা বিভাগের ঢাকা ও রাজশাহী বিভাগের ঈশ্বরদীতে সামান্য বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। চট্টগ্রাম ও খুলনা বিভাগে বৃষ্টির প্রবণতা কিছুটা বেশি। এ সময়ে সবচেয়ে বেশি ৯৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে ফেনীতে।

 

 

রোববার (১৮ সেপ্টেম্বর) সকালে ঢাকায় এক পশলা বৃষ্টি হয়েছে। এর ফলে রাস্তা-ঘাট কর্দমাক্ত হয়ে পড়েছে। বেলা গড়ালেও আকাশ মেঘে ঢাকা, কোথাও কোথাও হচ্ছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি।

 

 

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানান, রোববার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম, ঢাকা ও সিলেট- এই পাঁচ বিভাগের কিছু কিছু জায়গায় (২৬ থেকে ৫০ শতাংশ স্থানে) বৃষ্টি হতে পারে। এছাড়াও খুলনা, বরিশাল ও রাজশাহী বিভাগের দুই-এক জায়গায় (১ থেকে ২৫ শতাংশ স্থান) বৃষ্টি হতে পারে। এসব এলাকায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে।

 

 

এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে জানিয়ে তিনি বলেন, আগামী তিনদিনের মধ্যে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে।

শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল রাজশাহীতে।

 

রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।