কুয়াকাটা সমুদ্র সৈকত রক্ষায় নির্মিত হচ্ছে অত্যাধুনিক বেড়িবাঁধ

Barisal Crime Trace
প্রকাশিত জুন ১৩ রবিবার, ২০২১, ০৬:২৩ অপরাহ্ণ
কুয়াকাটা সমুদ্র সৈকত রক্ষায় নির্মিত হচ্ছে অত্যাধুনিক বেড়িবাঁধ

নিজস্ব প্রতিবেদকঃ ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাব এবং পূর্ণিমার জোয়ারের তোড়ে কুয়াকাটা সমুদ্র সৈকত রক্ষার বেড়িবাঁধ ভেঙে পানিতে ভেসে গেছে অর্ধশতাধিক অস্থায়ী দোকান এবং আবাসিক হোটেল। এদিকে কুয়াকাটা রক্ষায় অত্যাধুনিক বেড়িবাঁধ নির্মাণের প্রকল্প হাতে নেওয়া হয়েছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

ঘূর্ণিঝড় ইয়াসের সময় বড় বড় ঢেউ আছড়ে পড়ে কুয়াকাটা সৈকতে। সঙ্গে আসে পূর্ণিমার জোয়ার। পানির তোড়ে বিলীন হয়ে যায় ৩শ’ মিটার সাদা জিয়োটিউব। বেড়িবাঁধ ভেঙে পানিতে ভেসে যায় শুটকি, ঝিনুক ও প্রসাধনীর অর্ধশতাধিক অস্থায়ী দোকান এবং আবাসিক হোটেল কিংস।

সর্বস্ব হারিয়ে এখন অসহায় শতাধিক ব্যবসায়ী। পৌরসভার বেড়িবাঁধ ভেঙে এখনো শতাধিক পরিবার থাকে পানিবন্দি। গত দুই-তিনদিন ধরে এই এলাকা জোয়ারের পানিতে তলিয়ে যাচ্ছে। স্থানীয়রা তাই এর স্থায়ী সমাধান চান।

তারা বলেন, বেড়িবাঁধ এমনভাবে ভেঙে গেছে তার কোনো নিশানাও নেই। আমাদের গাছপালা, বাগান সব নষ্ট হয়ে গেছে।

বেড়িবাঁধের ক্ষয়ক্ষতি পরিদর্শনে এসে পানি উন্নয়ন বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা জানালেন, কুয়াকাটা সমুদ্র সৈকত রক্ষায় ১২ কিলোমিটারজুড়ে অত্যাধুনিক বেড়িবাঁধ নির্মাণে প্রকল্প নেওয়া হয়েছে। যার ব্যায় ধরা হয়েছে ৭৪০ কোটি টাকা।

এ প্রসঙ্গে পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক মো.ফজলুর রশিদ বলেন, আমরা নতুন প্রকল্প হাতে নিয়েছি। এখানে অনেক ধরনের সুবিধাই থাকবে। উন্নত বিশ্বের মতই বেড়িবাঁধ করবো আমরা।

পটুয়াখালী জেলায় ১ হাজার ৩৪৫ কিলোমিটার বেড়িবাঁধ রয়েছে যার মধ্যে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে ৫৫ কিলোমিটার।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]