প্রিয়জনকে নিয়ে ঘুরে আসুন কাশ্মীরের রোমান্টিক লেকে


Barisal Crime Trace -GF প্রকাশের সময় : সেপ্টেম্বর ১৯, ২০২২, ১২:৩৩ অপরাহ্ণ /
প্রিয়জনকে নিয়ে ঘুরে আসুন কাশ্মীরের রোমান্টিক লেকে

ভ্রমণ ডেস্ক : কাশ্মীরের নাম শুনলেই চোখের সামনে ভেসে ওঠে ছবির মতো সাজানো গোছানো এক স্থান। চারপাশের বিশালাকার সব পাহাড়। তার ফাঁকে ফাঁকে মেঘের খেলা, সবুজ প্রকৃতি, নদীসহ বিস্ময়কর সব দৃশ্য আপনি দেখতে পাবেন সেখানে।

 

কাশ্মীরের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে প্রতিবছর লাখ লাখ পর্যটক সেখানে ভিড় করেন। সেখানকার প্রাকৃতিক সৌন্দর্য দেখে আপনি বিস্ময়ে শিহরিত হবেন মুহূর্তেই। কাশ্মীরের ইয়োশমার্গ, সোনালগাহ, গুলমার্গ কিংবা পহেলগাম ভ্রমণ স্বপ্নের চেয়ে কম নয়।

কাশ্মীরের বিভিন্ন দর্শণীয় স্থান নিয়ে সবাই কম বেশি জানেন। তবে অনেকেরই হয়তো জানা নেই কাশ্মীরে রোমান্টিক কিছু হ্রদ আছে। চাইলে প্রিয়জনকে নিয়ে ঘুরে আসতে পারেন এসব লেকে-

 

সুরিনসার ও মানসার হ্রদ

আপনি যদি প্রকৃতিপ্রেমী হন তাহলে কাশ্মীর ভ্রমণে প্রিয়জনকে নিয়ে ঢুঁ মারতে ভুলবেন না সুরিনসার ও মানসার হ্রদে। সেখানে পাবেন রোমান্টিক পরিবেশ, খুবই শান্ত ও নিরিবিলি এই হৃদ পর্যটকদেরকে আকর্ষণ করে। নৌকায় ভেসে ভেসে হৃদের সৌন্দর্য দেখতে পাবেন।

নিগেন লেক

এই লেক নাগিন নামেও পরিচিত। এই হৃদ অনেক নিরিবিল ও প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর। সেখানে গেলে আপনি মুগ্ধ হয়ে যাবেন।

কাশ্মীরের খাঁটি হৃদ-জীবনের অভিজ্ঞতাও পাবেন সেখানে। দূরে পাহাড়ের দৃশ্য আর নৌকায় হৃদে ভেসে বেড়ানো অভিজ্ঞতা আজীবন আপনার মনকে নাড়া দেবে।

মানসবল লেক

কাশ্মীরের সবচেয়ে অফবিটগুলোর মধ্যে এটি অন্যতম। রোমান্টিক এই স্থান পর্যটকদের কল্পনার জগতে নিয়ে যায়। চারপাশে উঁচু পাহাড় এর মাঝে মানসবল লেক আপনাকে সত্যিই মুগ্ধ করবে।

কাউসার নাগ

এটি কনসারনাগ নামেও পরিচিত। কাশ্মীরের পীর পাঞ্জাল রেঞ্জের উচ্চতায় অবস্থিত এই হৃদ সত্যিই যেন প্রকৃতির এক বিস্ময়। অফবিট প্রকৃতিপ্রেমীদের কাছে স্থানটি অনেক আকর্ষণীয়। সেখানকার নিরিবিলি পরিবেশ আপনাকে রোমাঞ্চকর অনুভূতি দেবে।

বিষনসার লেক

কাশ্মীরের জনপ্রিয় ও রোমান্টি হ্রদগুলোর মধ্যে আরেকটি হলো সোনমার্গের খুব কাছেই অবস্থিত বিষনসার লেক। ৩ হাজার ৭১০ মিটার উঁচুতে অবস্থিত এই হৃদ দেখতে আপনি হতবাক হয়ে যাবেন এই ভেবে যে, এতো উচ্চতাতেও এতো সুন্দর হৃদ কীভাবে সৃষ্টি হয়ে এই ভেবে!

গঙ্গাবল লেক

গঙ্গাবল হৃদের অবস্থান হারমুখ পর্বতের পাদদেশে। ৩ হাজার ৫৭০ মিটার উচ্চতায় অবস্থিত এই হৃদে বাস করে রংধনু মাছ ও বাদামি ট্রাউট। দুর্লভ এই দৃশ্য ও প্রকৃতি দর্শনে সঙ্গীকে নিয়ে যেতে পারেন গঙ্গাবল লেকে।

উলার লেক

বন্দিপোরা জেলার উলার হৃদ এশিয়ার বৃহত্তম মিঠা পানির হৃদগুলোর মধ্যে একটি। শ্রীনগর থেকে মাত্র ২ ঘণ্টার দুরত্ব এই হৃদের। এই হৃদ শুধু প্রাকৃতিক সৌন্দর্যেই ভরা নয়, বরং একটি উপত্যকায় বন্যা সুরক্ষাও দেয়।

গডসার লেক

ইয়েমসার হৃদ নামেও পরিচিত এটি। কাশ্মীরের গান্দেরবাল জেলায় এর অবস্থান। এই হৃদ সমুদ্রপৃষ্ঠ থেকে ৩ হাজার ৬০০ মিটার উচ্চতায় অবস্থিত। এটি কাশ্মীরের সর্বোচ্চ হৃদগুলোর মধ্যে একটি।

ডাল লেক

কাশ্মীরের অন্যতম লেক এটি। ডাল লেক কাশ্মীরের প্রাণকেন্দ্র হিসেবে বিবেচিত। এই লেকের পরিবেশ সত্যিই অনেক রোমান্টিক। পর্যটকদের আনাগোনাও ভালোই থাকে সব সময়।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া