বরিশালে প্রায় শতকোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : সেপ্টেম্বর ২০, ২০২২, ৫:৫০ অপরাহ্ণ /
বরিশালে প্রায় শতকোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট

স্টাফ রিপোর্টার, বরিশাল : বিভাগীয় শহরে নারীদের কারিগরি শিক্ষায় শিক্ষিত ও কর্মক্ষেত্রে সুযোগ সৃষ্টি করতে বরিশালে প্রায় ৭৪ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হচ্ছে মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট। সংশ্লিস্ট সূত্র জানায়, নারী শিক্ষার বিকাশ, কারিগরি শিক্ষায় শিক্ষিত, কর্মক্ষেত্রে নারীর সুযোগ সৃষ্টি ও নারীর ক্ষমতায়নের লক্ষ্যে নগরীর আলেকান্দা সড়কে প্রায় ৩ একর জমির উপর নির্মাণ করা হচ্ছে বরিশাল মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট।

জিওবি’র অর্থ্যায়নে প্রায় ৭৩ কোটি ৯৫ লাখ টাকা ব্যয়ে নির্মাণ করা হচ্ছে এই ইনস্টিটিউটটি। সূত্র আরো জানায়, ইনস্টিটিউটটিতে ৯টি বিভাগে শিক্ষার সুযোগ পাবে প্রায় ৪ শত ছাত্রী। তাই প্রায় ২’শ ছাত্রীর জন্য নির্মাণ করা হচ্ছে ৪ তলা ছাত্রী হোস্টেল।

পাশাপাশি ৬ তলা একাডেমি ভবন, প্রশাসনিক ভবন, অডিটোরিয়ামসহ শ্রেণী কক্ষ। এছাড়া প্রিন্সিপালের ২ তলা বাস ভবনসহ ৩০ জন শিক্ষক-কর্মকর্তার জন্য ৫ তলা ডরমেটরি ভবন নির্মিত হচ্ছে। এরমধ্যে প্রকল্পটির প্রায় ৭০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। প্রকল্পটি আগামী ২০২৩ সালের মধ্যে কাজ শেষ হলে ২০২৪ সাল নাগাদ ভর্তি কার্যক্রম শুরু করা যাবে।

এ বিষয়ে বরিশাল পলিটেকনিক ইন্সটিটিউট’র অধ্যক্ষ মোঃ রুহুল আমিন বলেন, তথ্যপ্রযুক্তির প্রসার এবং কর্মক্ষেত্রে সুযোগ সৃষ্টি করতে নারীরা এখন ধীরে ধীরে কারিগরি শিক্ষার প্রতি আগ্রহী হয়ে উঠছে। পড়াশোনার খরচ কম হওয়ায় কিংবা দীর্ঘ বিরতির কারণেও অনেকে ভর্তি হচ্ছে কারিগরি শিক্ষায়।

বরিশালে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী জাহাঙ্গীর আলম বলেন, নির্মাণাধীন স্থানটিতে কিছু গাছ ও অবৈধ স্থাপনার কারণে বরিশাল মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট-এর নির্মাণ কাজ কিছুটা বিলম্বিত হলেও বর্তমানে তা দ্রুত গতিতে চলছে। এ প্রকল্পটি বাস্তবায়ন হলে এ অঞ্চলের নারীরা কারিগরি শিক্ষায় শিক্ষিত ও বিভিন্ন কর্মক্ষেত্রে কর্মসংস্থানের সৃষ্টি হবে। এটি বরিশাল বিভাগের মধ্যে একটি অন্যতম প্রকল্প।