স্বাদ আছে, সাধ্য নেই


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : সেপ্টেম্বর ২১, ২০২২, ১১:৩৪ পূর্বাহ্ণ /
স্বাদ আছে, সাধ্য নেই

স্টাফ রিপোর্টার, পিরোজপুর : উপকূলীয় জেলা পিরোজপুরে নদ-নদীতে জেলেদের জালে ধরা পড়ছে বড় বড় ইলিশ। এ কারণে জেলার হাট বাজার, বন্দর ও ফেরিঘাটগুলোতে প্রচুর ইলিশ বেচাকেনা হচ্ছে। গত বছর বর্ষায় ভরা মৌসুমেও এত বড় ইলিশ জালে ওঠেনি। এ বছর জাটকার তুলনায় বাজারে বড় ইলিশ বেশি দেখা গেলেও সাধারণের কেনার সাধ্য নেই।

বাজারে দুই কেজি ওজনের ইলিশ দু’হাজার টাকা কেজি, দেড় কেজি ওজনের ইলিশ প্রতি কেজি ১৪ শ’ থেকে ১৫ শ’ টাকা, এক কেজি ওজনের ইলিশ ১২ শ’ থেকে ১৩ শ’ টাকা আর জাটকা প্রতি কেজি ছয় শ’ টাকায় বিক্রি হচ্ছে। ভান্ডারিয়া চরখাল ফেরিঘাটে গিয়ে দেখা গেছে, জেলেরা বড় বড় ইলিশ ধরে পাইকারদের কাছে নিয়ে আসছে। এ কারণে জেলেদের মুখে হাসি আর চোখে তৃপ্তির রেখা দেখা যায়।

পিরোজপুর সদর উপজেলার বাদুরা পারেরহাট মৎস্য আড়তদার সমিতির সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা জমাদ্দার বলেন, জেলার স্থানীয় নদ-নদীতে জেলেরা এ সিজনে বড় বড় ইলিশ পাচ্ছে। তবে সাগরের জেলেদের জালে ছোট ইলিশ ধরা পড়ছে বেশি। জেলে পল্লীতে উৎসব মুখর পরিবেশ বিরাজ করছে।

স্থানীয় পশ্চিম পশারিবুনিয়া মার্দাশী হাটের ইলিশ বিক্রেতা বোথলা গ্রামের বাসিন্দা মো: শহিদুল ইসলাম জানান, প্রচুর বড় ইলিশ আমরা হাটে নিয়ে আসি কিন্তু দাম বেশি হওয়ায় বড় ইলিশ নিম্ন আয়ের মানুষেরা কিনতে পারে না। বড় ইলিশের মজাই আলাদা। ছোট ইলিশ ছয় শ’ (পাঁচটিতে কেজি ) টাকা তাও খেটে খাওয়া মানুষের কেনা কষ্টকর।

নাম প্রকাশ না করার শর্তে চরখালী, তেলিখালী ও দারুলহুদা গ্রামের কয়েকজন জেলে জানান, ‘আমরা মৎস্য আড়তদারদের কাছে দাদন নিয়ে অবরুদ্ধ। যে যার কাছ থেকে দাদন নিয়েছি তাকে বাধ্যতামূলক মাছ দিতে হয়। আড়তদাররা ইচ্ছামত ইলিশের দাম পরিশোধ করে থাকেন। আমরা ন্যায্য মূল্য পাই না। সারা দিন মাছ ধরে তীরে এসে মহজনের ঝুড়িতে ঢালতে হয়।’

স্থানীয় নদ-নদীতে হঠাৎ বড় বড় ইলিশ মাছ ধরা পড়ার কারণ জানতে চাইলে পিরোজপুর জেলা মৎস্য অফিসার আব্দুল বারি বলেন, জাটকা সংরক্ষণে প্রশাসনিক তৎপরতার কারণে এবার ইলিশ বড় হওয়ার সুযোগ পেয়েছে। অন্য দিকে লক্ষ করবেন এখন বড় বড় ইলিশগুলো মা ইলিশ। এদের পেটে ডিম। এখন ডিম ছাড়ার জন্য সাগরের লবন পানি থেকে মিষ্টি পানিতে ওই মাছ আসতে শুরু করেছে। এ জন্য স্থানীয় জেলেরা ধরতে পারছে। তবে আগামী ৭ অক্টোবর থেকে ২২ দিন ইলিশ ধরার ওপর অবরোধ শুরু হবে।