কুয়াকাটার ফাসিপাড়ায় কৃষক মাঠ দিবস পালন


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : সেপ্টেম্বর ২১, ২০২২, ৬:৪৬ অপরাহ্ণ /
কুয়াকাটার ফাসিপাড়ায় কৃষক মাঠ দিবস পালন

কুয়াকাটা প্রতিনিধি : কুয়াকাটার ফাসিপাড়ায় কৃষক মাঠ দিবস পালিত হয়েছে। বুধবার বেলা ১১টার দিকে ‘কারিতাস বরিশাল অঞ্চল’ প্রয়াস প্রকল্পের উদ্যোগে প্রগতিশীল কৃষক মনির শরিফ এর কৃষি ও সব্জি ক্ষেতে স্থানীয় কৃষকদের নিয়ে এ দিবস পালন করা হয়।

বাংলাদেশের দক্ষিণাঞ্চলের উপকূলীয় এলাকার প্রান্তিক জনগোষ্ঠির জলবায়ু পরিবর্তন জনিত সহনশীল চাষাবাদে কীটনাশক সারের প্রয়োগ কমিয়ে কেঁচো ও জৈব সার ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে এ দিবস পালন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ‘কারিতাস প্রয়াস প্রকল্পের কলাপাড়ার মাঠ কর্মকর্তা মোঃ জামাল হোসেন। সভার উদ্বোধন ঘোষণা করেন আনার কৃষক মাঠ স্কুলের সভানেত্রী মোসাঃ শাহনাজ বেগম।

এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলাপাড়া উপজেলার (লতাচাপলী) উপ-সহকারী কৃষি কর্মকর্তা, মোঃ সুজন সরদার, উপকূলীয় মানব উন্নয়ন সংস্থা (সিকোডা)’র নির্বাহী পরিচালক ও বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক মোঃ মিজানুর রহমান, সাবেক লতাচাপলী ইউনিয়ন পরিষদ সদস্য মোঃ আঃ ছালাম শিকদার, কারিতাস প্রয়াস প্রকল্প’র (এ এন্ড এলপিইডাব্লিউ) কাজল ঘরামী, বেঞ্জামিন স্বপন, মোঃ জাহিদুল ইসলাম সহ প্রয়াস প্রকল্প’র অন্যান্য কর্মী বৃন্দসহ স্থানীয় অর্ধশত প্রান্তিক চাষি।

আলোচনা সভায় মাঠ দিবসের লক্ষ্য, উদ্দেশ্য ও কার্যক্রম তুলে ধরা হয়। এ প্রকল্পের মাধ্যমে উন্নতমানের ভার্মি কম্পোস্ট উৎপাদন, ব্যবহার তথা সব্জির ক্ষেত উঁচু, বস্তা পদ্ধতিতে শাক সব্জি চাষ ও মালচিং পদ্ধতি ব্যবহার করে অতি বৃষ্টি ও খরায় অধিক ফলন সম্ভব বিধায় সকলকে এ বিষয় সচেতন হওয়ার আহবান করা হয়।

পরে স্থানীয় কৃষক মনির শরিফের কৃষি ক্ষেতে ভার্মি কম্পোস্ট ব্যবহারে অধিক ফলন পাওয়ায় তার ফসলী মাঠ পরিদর্শন করা হয়। মাঠ দিবস পালন সম্পর্কিত অনুষ্ঠান পরিচালনা করেন কারিতাস প্রয়াস প্রকল্প’র (এ এন্ড এলপিইডাব্লিউ) অসিম কুমার বিশ্বাস।