বরিশালে বিনা চিনাবাদাম-৪ চাষ সম্প্রসারণ বিষয়ক মাঠ দিবস


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : সেপ্টেম্বর ২৩, ২০২২, ৬:৩০ অপরাহ্ণ /
বরিশালে বিনা চিনাবাদাম-৪ চাষ সম্প্রসারণ বিষয়ক মাঠ দিবস

স্টাফ রিপোর্টার, বরিশাল: বরিশালের বাবুগঞ্জে বিনা চিনাবাদাম-৪ এর চাষ সম্প্রসারণ বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকালে ওই উপজেলার রাকুদিয়ায় বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত ছিলেন প্রধান অতিথি আয়োজক প্রতিষ্ঠানের মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম।

বিনা উপকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. ছয়েমা খাতুনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন বিনার পরিচালক (গবেষণা) ড. আব্দুল মালেক এবং কৃষি সম্প্রসারণ অফিসার শাহ মো. আরিফুল ইসলাম।

বিনার বৈজ্ঞানিক কর্মকর্তা মো. সোহেল রানার সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক, সহকারি কৃষি সম্প্রসারণ অফিসার মো. মজিবুর রহমান, প্রদর্শনীচাষ মন্টু তামিদার ও কৃষক তুষার হোসেন প্রমুখ। এছাড়া অর্ধশতাধিক কিষাণ-কিষানী মাঠদিবসে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ড. মির্জা মোফাজ্জল ইসলাম বলেন, শিল্পায়নের ফলে দেশের উত্তর ও মধ্যাঞ্চলের জমি ব্যাপকভাবে কমে যাচ্ছে। খাদ্যের চাহিদা মেটাতে এই অঞ্চলে ধান সহ অন্যান্য ফসলের আবাদ আরও বাড়নো দরকার। এই অঞ্চলে চিনাবাদামের ব্যাপক সম্ভাবনা রয়েছে। এজন্য চরাঞ্চলের জায়গা বেছে নিতে হবে। সেখানে উন্নত জাত ব্যবহার আর যত্ন নিলে আশানুরূপ ফলন হবে।