লেবু চাষ করে ঘুরে দাঁড়িয়েছে সাবেক কমিশনার বুলবুল


Barisal Crime Trace -GF প্রকাশের সময় : সেপ্টেম্বর ২৪, ২০২২, ৭:১০ অপরাহ্ণ /
লেবু চাষ করে ঘুরে দাঁড়িয়েছে সাবেক কমিশনার বুলবুল

রূপক মুখার্জি, লোহাগড়া : নড়াইলের লোহাগড়া পৌরসভার ৮ নং ওয়ার্ডের সিংগা গ্রামের সাবেক কমিশনার বুলবুল আহমদ লেবুর চাষ করে সফলতা অর্জন করেছেন। তিনি প্রায় চল্লিশ শতক জমিতে চায়না লেবুর চায় করে মাসে ৫০ হাজার টাকা উপার্জন করছেন।

বুলবুল আহমদ জানান, দীর্ঘদিন ধরে জনপ্রতিনিধি হয়ে এলাকার সাধারন জনগনের সেবা করেছেন। গত পৌর নির্বাচনে পরাজিত হওয়ার পর কৃষি কাজে মনোনিবেশ করেন। ইতিমধ্যে তিনি মাঠের জমিতে ধান চাষ, গরুর খামার, গরুর খাবারের জন্য নেপিয়ার ঘাষ চাষ এবং চায়না লেবুর চাষ করেছেন। এ বছর তার ওই জমিতে রোপন করা প্রায় তিন শতাধিক লেবু গাছে প্রচুর ধরন এসেছে। এক দিন পর একদিন প্রায় এক থেকে দেড় হাজার লেবু তুলে লক্ষ্ণীপাশা ও লোহাগড়া বাজারে তিন থেকে চার হাজার টাকায় বিক্রি করেন। তাতে মাসে তার ৫০ থেকে ৬০ হাজার টাকা উর্পাজন হয়।

সরেজমিনে পৌরসভার সিংগা গ্রামে লেবু ক্ষেতে গিয়ে দেখা গেছে, উচু একটি জমিতে সারিবদ্ধভাবে লেবু গাছ লাগানো হয়েছে। জমির চারপাশ নেট জাল দিয়ে ঘেরা আছে। ক্ষেতের পাশ দিয়ে বিভিন্ন ধরনের বনজ গাছ লাগানো হয়েছে। লেবু গাছ গুলোতে এতো ধরন হয়েছে যে, গাছ গুলো মাটির সাথে নুয়ে পড়েছে। বুলবুল আহমেদ নিজেসহ শ্রমিকরা গাছের চারপাশ দিয়ে বাঁশ দিয়ে বেঁধে উচু করে দিচ্ছে এবং জমির আগাছা পরিস্কার করছে।

তিনি আরও জানান, লেবুর ক্ষেতে কৃষি অফিসের পরামর্শ অনুযায়ী সময়মত সার ওষুধ দিয়ে থাকেন। এ বছর লেবু বিক্রি করে খরচ বাদে প্রায় চার লক্ষ টাকা লাভ করবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

লোহাগড়া উপজেলা কৃষি অফিসের উপ সহকারী কৃষি কর্মকর্তা ইমরান হোসেন ও রন্জু মিয়া জানান, বুলবুল তার লেবু ক্ষেতের জন্য অফিসে এসে পরামর্শ নেন। অফিস থেকে লোক যেয়ে ক্ষেত পরিদর্শন করে তাকে পরামর্শ দেওয়া হয়ে থাকে।