মনপুরায় জ্বর-চোখ ফুলে অসুস্থ ৪০ ছাত্র, অনির্দিষ্টকালের জন্য বন্ধ মাদ্রাসা


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : সেপ্টেম্বর ২৬, ২০২২, ১১:৩৩ পূর্বাহ্ণ /
মনপুরায় জ্বর-চোখ ফুলে অসুস্থ ৪০ ছাত্র, অনির্দিষ্টকালের জন্য বন্ধ মাদ্রাসা

স্টাফ রিপোর্টার, মনপুরা : ভোলার মনপুরায় হঠাৎ জ্বর ও চোখ ফুলে উপজেলা হাফিজিয়া মাদ্রাসার ৪০ ছাত্র অসুস্থ হয়ে পড়ায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয় মাদ্রাসাটি। ওই মাদ্রাসায় আবাসিক রুমে থেকে দেড় শতাধিক ছাত্র হেফজ, নাজেরা ও নুরানি বিভাগে পড়ালেখা করে।

রোগটি ছড়িয়ে পড়ার আশঙ্কায় রোববার সকাল থেকে মাদ্রাসাটি বন্ধ করে দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেন উপজেলা হাফিজিয়া মাদ্রাসার পরিচালক হাফেজ মাওলানা আবদুল মান্নান।

তিনি জানান, শনিবার বিকালে অসুস্থ ৪০ ছাত্রকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গিয়ে আবাসিক মেডিকেল অফিসার ডা. আশিকুর রহমানকে দেখানো হয়। ডাক্তারের পরামর্শে ছাত্রদের বিশ্রামে রেখে চিকিৎসা দেওয়ার জন্য বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়েছে।

এছাড়াও ভাইরাস ও ছোঁয়াচে রোগটি যাতে অন্যান্য ছাত্রদের মাঝে ছড়িয়ে না পড়ে সেই আশঙ্কা থেকে মাদ্রাসাটি বন্ধ রাখা হয়েছে বলে তিনি জানান।

জানা যায়, উপজেলা হাফিজিয়া মাদ্রাসার হেফজ, নাজেরা ও নুরানি বিভাগ রয়েছে। এই তিন বিভাগে দেড় শতাধিক ছাত্র পড়াশুনা করে। সবাই মাদ্রাসার আবাসিক রুমে থেকে পড়াশুনা করে। অধ্যায়নরত ছাত্ররা উপজেলার চারটি ইউনিয়ন ছাড়াও ভোলা জেলার অন্যান্য উপজেলার রয়েছে। এটি উপজেলার প্রথম হেফজখানা। এই মাদ্রাসাটি উপজেলা হাজিরহাট সদরে অবস্থিত।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. আশিকুর রহমান অনিক জানান, রোগটি ভাইরাস ও ছোঁয়াচে। শনিবার অসুস্থ ছাত্রদের দেখে ব্যবস্থাপত্র দেওয়া হয়েছে। অসুস্থ ছাত্রদের ৭ দিন বাড়িতে রেখে চিকিৎসার জন্য বলা হয়েছে।

এছাড়াও এ ধরনের অসুস্থ রোগীরা পুকুরে গোসল না করে কলের পানিতে গোসলসহ এদের ব্যবহৃত কাপড়, গামছা অন্যদের ব্যবহার না করতে পরামর্শ দেন তিনি। এখনই সতর্কতা অবলম্বন না করলে দ্রুত রোগটি ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন তিনি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আশিষ কুমার জানান, রোগটি যাতে না ছড়িয়ে পড়ে সেই ব্যবস্থা নিতে স্বাস্থ্য কর্মকর্তার সঙ্গে আলাপ করে দ্রুত পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।