১০ বছর পর বামনা উপজেলা আওয়ামী লীগের সম্মেলন আজ


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : সেপ্টেম্বর ২৬, ২০২২, ১১:৪৯ পূর্বাহ্ণ /
১০ বছর পর বামনা উপজেলা আওয়ামী লীগের সম্মেলন আজ

স্টাফ রিপোর্টার, বামনা : ১০ বছর পর আজ সোমবার (২৬ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হতে যাচ্ছে বরগুনার বামনা উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন। দীর্ঘ সময় পরে উপজেলা আওয়ামী লীগের এ সম্মেলনকে ঘিরে তৃণমূল নেতাকর্মীদের মাঝে উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে।

আজ বিকাল ৪টায় বামনা সারওয়ারজান মডেল স্কুল এন্ড কলেজ মাঠে আলোচনা সভার মধ্য দিয়ে সম্মেলনের প্রথম অধিবেশন শুরু হবে। ইতিমধ্যেই সম্মেলনস্থল সাজানো হয়েছে বিভিন্ন নেতাদের শুভেচ্ছা ব্যানারে।

বামনা উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন, কেন্দ্রীয় আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক মো. আফজাল হোসেন। বিশেষ অতিথি হিসাবে থাকবেন, বাংলাদেশ আওয়ামী লীগ শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মো. সিদ্দিকুর রহমান। সম্মেলনের উদ্বোধন করবেন বরগুনা জেলা আওয়ামী লীগ সভাপতি বরগুনা-১ আসনের সংসদ সদস্য অ্যাড. ধীরেন্দ্র দেবনাথ শম্ভু। প্রধান বক্তা বরগুনা জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির।

জানা গেছে, ২০১২ সালের ১৪ ফেব্রুয়ারি বামনা ডিগ্রি কলেজ মাঠে সর্বশেষ সম্মেলন আয়োজন করেন দলটি। ওই সময় প্রথম অধিবেশন শেষ হলেও কোনো কাউন্সিল অধিবেশন হয়নি। এর দুই বছর পরে পূর্বের কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদককে স্বপদে বহাল রেখে বরগুনা জেলা আওয়ামী লীগ একটি কমিটি গঠন করে পাঠায়। এর আগে ২০০৪ সালে আনুষ্ঠানিকভাবে উপজেলা আওযামী লীগের সম্মেলনে অ্যাড. হারুন অর রশিদ সভাপতি ও সাইতুল ইসলাম লিটু সাধারণ সম্পাদক নির্বাচিত হন। তারা প্রায় ১৮ বছর ধরে বামনা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করে আসছেন।

এদিকে দীর্ঘদিন পরে উপজেলা আওয়ামী লীগের নতুন নেতৃত্ব গঠনের সুযোগ হওয়ায় অনেক নেতাকর্মীরা ইতিমধ্যে পদ পেতে মরিয়া হয়ে ওঠেছেন। জেলা ও কেন্দ্রের গুরুত্বপূর্ণ নেতাদের সঙ্গে তাদের জোর লবিং-গ্রুপিং এখন শেষ পর্যায়ে। প্রত্যেক পদ প্রত্যাশী নেতাকর্মীদের শুভেচ্ছা ও পদ দাবি করে উপজেলার বিভিন্ন এলাকায় ব্যানার ফেস্টুন সাঁটানো হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমেও নেতাকর্মীর সমর্থকরা প্রচার-প্রচারণা চালাচ্ছেন। সম্মেলনের তারিখ ঠিক হওয়ার পর থেকেই দৌড়-ঝাঁপ করছেন ইউনিয়ন ও ওয়ার্ডের নেতাকর্মীদের কাছে।

এবারে বামনা উপজেলা আওয়ামী লীগের সম্মেলনে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে নতুন ও পুরাতন একাধিক নেতাদের নাম শোনা যাচ্ছে। এদের মধ্যে সভাপতি পদে বর্তমান সভাপতি অ্যাড. হারুন অর রশিদ, বর্তমান সাধারণ সম্পাদক সাইতুল ইসলাম লিটু মৃধার নাম শোনা যাচ্ছে। সাধারণ সম্পাদক পদে বামনা সদর ইউনিয়নের চেয়ারম্যান ও বর্তমান উপজেলা আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক চৌধুরী কামরুজ্জামান সগির জোর লবিং-গ্রুপিং চালিয়ে যাচ্ছেন। এই পদে আরো কয়েকজন নেতা তাদের প্রচারণা চালাচ্ছেন। তারা হলেন, বামনা উপজেলা আওয়ামী লীগ বর্তমান যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম সাব্বির ফেরদৌস তালুকদার, রামনা ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম জমাদ্দার, জসীম উদ্দিন পিন্টু ও সাংগঠনিক সম্পাদক ফিরোজ আলম মহারাজ।

তবে উপজেলা আওয়ামী লীগের সম্মেলনের পূর্বে বামনা সদর ইউনিয়নের কোনো ওয়ার্ড ও ইউনিয়ন কমিটি ঘোষণা না করায় ক্ষোভ প্রকাশ করেছেন এ ইউনিয়নের নতুন নেতৃত্ব প্রত্যাশীরা। তাদের অভিযোগ সকল ওয়ার্ড কমিটি বিলুপ্ত করা হয়েছে। অনেকেই নতুন নেতৃত্বে চাচ্ছেন। তাদের কমিটি ঘোষণা না করেই উপজেলার সম্মেলন প্রশ্নবিদ্ধ।

এ ব্যাপারে বামনা সদর ইউনিয়ন সম্মেলন প্রস্তুত কমিটির আহবায়ক ও উপজেলা আওয়ামী লীগ সহ-সভাপতি মো. আবুল কালাম হাওলাদার বলেন, উপজেলা কাউন্সিলের আগেই ইউনিয়নের কাউন্সিল করার বাধ্যবাধকতা রয়েছে। তবে আমাদের একজন সদস্য তার নির্বাচনী ব্যস্ততার কারণে সম্মেলনটি করতে পারিনি। আশা করি উপজেলা কমিটির পরেই এ ইউনিয়নের সম্মেলন হবে।

বামনা উপজেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাড. হারুন অর রশিদ বলেন, অনেক প্রতিবন্ধকতার কারণে নির্দিষ্ট সময়ে সম্মেলন করা সম্ভব হয়নি। বিশেষ করে করোনা মহামারিতে আমরা কয়েকবার সম্মেলনের তারিখ পিছিয়েছি। আশা করি সোমবার (২৬ সেপ্টেম্বর) একটি জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে সম্মেলন হবে।