পিরোজপুরে ধান নষ্ট হওয়ার আশংকায় দুই শতাধিক বাবুই পাখির ছানা হত্যা!

Barisal Crime Trace
প্রকাশিত এপ্রিল ১১ রবিবার, ২০২১, ১০:৪৯ পূর্বাহ্ণ
পিরোজপুরে ধান নষ্ট হওয়ার আশংকায় দুই শতাধিক বাবুই পাখির ছানা হত্যা!

পিরোজপুর প্রতিনিধি: বাবুই পাখি বা বাবুই পাখির বাসার সাথে পরিচিত নয়, এমন মানুষ খুব কমই আছেন। সেই বাবুই পাখির বাসা ভেঙ্গে দুই শতাধিক পাখির ছানা মেরে ফেলার মতো অমানবিক ঘটনা ঘটেছে। পিরোজপুর জেলার ইন্দুরকানী উপজেলায় কয়েকজন কৃষকের বিরুদ্ধে এ গুরুতর অভিযোগ উঠেছে।

 

জানা যায়, ক্ষেতের ধান নষ্ট করতে পারে এমন আশংকায় শতাধিক বাসা ভেঙে পাখির ছানাগুলো মেরে ফেলেছেন তিন কৃষক। শনিবার (১০ এপ্রিল) বিকেলে উপজেলার দক্ষিন ভবানিপুরে নিষ্ঠুর এ ঘটনাটি ঘটেছে ।

স্থানীয়রা জানান, লুৎফর মোল্লা ও তার দুই ভাই মিলে ধান রোপণ করেছেন। জমির ধান খেয়ে ফেলতে পারে শুধু এই আশংকায় তারা জমির পাশে থাকা দুটি তাল গাছের শতাধিক বাবুই পাখির বাসা ভেঙে ফেলেছেন। বাসা গুলোতে অনেক পাখির ছানা ও ডিম ছিল। রাস্তা, ডোবা, খাল ও ঝোপ-ঝাড়ের এ পাখির ছানা গুলোকে ছড়িয়ে ছিটিয়ে ফেলে দিয়েছেন তারা।

 

তবে অভিযুক্ত হেমায়েত মোল্লা জানান, ‘বিএডিসির প্রকল্পে ৫০ বিঘারও বেশি জমিতে তিন ভাই বোরো ধান রোপণ করেছি। বাবুই পাখিতে ২৫ ভাগেরও বেশি জমির ধান নষ্ট করে ফেলেছে। তাই তার ছোট ভাই লুৎফর মোল্লা ও দুই জন শ্রমিক কিছু পাখির বাসা ভেঙেছে। আমরা কোন পাখি মারি নাই। হয়তো ওই বাসাগুলোতে কয়েকটা ডিম থাকতে পারে।

 

এ বিষয়ে ইন্দুরকানীর উপজেলা নির্বাহী অফিসার হোসাইন মুহাম্মদ আল মুজাহিদ জানান, আমি অভিযোগ পেয়েছি। ঘটনাস্থল পরিদর্শন করে ব্যবস্থা গ্রহণ করা হবে।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]