কুয়াকাটার কাঁটা ভারারি ব্রিজটি যেন মরণ ফাঁদ


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : অক্টোবর ১৩, ২০২২, ১১:৪০ পূর্বাহ্ণ /
কুয়াকাটার কাঁটা ভারারি ব্রিজটি যেন মরণ ফাঁদ

স্টাফ রিপোর্টার, কুয়াকাটা : পটুয়াখালীর কলাপাড়ার ধানখালী ইউনিয়নের পাঁচজুনিয়া গ্রামের কাঁটা ভারানি খালের উপর নির্মিত আয়রণ ব্রিজটি দিয়ে হাজার হাজার মানুষ প্রতিদিন ঝুঁকি নিয়ে পার হচ্ছে। ব্রিজের মধ্যে গর্ত হয়ে রড বের হয়ে যাওয়ায় মরণ ফাঁদে পরিণত হয়েছে।

প্রতিদিন ওই ব্রিজ দিয়ে লোকজন চলাচল করতে গিয়ে দুর্ঘটনার শিকার হচ্ছে। নিম্নমানের কাজ করায় ব্রিজটি বেহাল দশায় পরিণত হয়েছে। এমনকি দীর্ঘদিন ধরে ব্রিজটি মেরামত না করায় এ জনপদের যোগাযোগ হয়ে পড়েছে চরম ঝুঁকিপূর্ণ।

বর্তমানে বিকল্প ব্যবস্থা না থাকায় ওই ঝুঁকিপূর্ণ ব্রিজের ওপর দিয়ে প্রতিদিন ধানখালী ডিগ্রি কলেজ, আশ্রাফ অ্যাকাডেমি মাধ্যমিক বিদ্যালয়, দক্ষিণ চালিতা বুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীসহ ধানখালী ইউনিয়নের লোন্দা, নিশান বাড়িয়া, সোমবাড়িয়া বাজার, নোমহাট, দেবপুর, চম্পাপুর ইউনিয়ন ও পাটুয়া গ্রামের হাজার হাজার মানুষ চলাচল করছেন।

স্থানীয় বাসিন্দা রিয়াদ জানান, উপজেলার ধানখালী ইউনিয়নের পাঁচজুনিয়া গ্রামের কাঁটা ভারারি খালের উপর তিন যুগ আগে একটি ঢালাই আয়রণ ব্রিজ নির্মাণ করা হয়েছিল। ব্রিজটি অনেক পুরনো হওয়ায় গত কয়েক বছর ব্রিজের ঢালাই খসে পড়ে। ব্রিজের বিভিন্ন স্থান ভেঙে রড বের হয়ে গর্তের সৃষ্টি হয়েছে। এমনকি ব্রিজের দুই পাশের রেলিংও মরিচা পড়ে নড়বড়ে হয়ে গেছে। ওই গর্তের কারণে ওই ব্রিজ দিয়ে মোটরসাইকেল, ভ্যান ও ইজিবাইক চলাচল করতে গিয়ে প্রায়ই দুর্ঘটনার শিকার হচ্ছে যাত্রী ও পথচারীরা। বিশেষ করে রাতে ব্রিজ দিয়ে চলাচল করতে গিয়ে কমবেশি দুর্ঘটনার শিকার হচ্ছে সাধারণ লোকজন। দীর্ঘদিন অতিবাহিত হলেও ব্রিজটি সংস্কারের উদ্যোগ নেননি কর্তৃপক্ষ।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী কাজী ফয়সাল বারী পূর্ন জানান, ধানখালী ইউনিয়নের কোডেক বাজার সড়কে ব্রিজটি নতুন করে নির্মাণের জন্য প্রস্তাব পাঠানো হয়েছে। ইতোমধ্যে সয়েল টেস্ট সম্পন্ন করা হয়েছে। আশা করছি দ্রুত সময়ের মধ্যে ব্রিজটির নির্মাণ কাজ শুরু হবে।