বেতাগীতে অটোরিকশার দখলে সড়ক, জনসাধারণের ভোগান্তি


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : অক্টোবর ১৩, ২০২২, ৬:৫১ অপরাহ্ণ /
বেতাগীতে অটোরিকশার দখলে সড়ক, জনসাধারণের ভোগান্তি

বেতাগী সংবাদদাতা : বরগুনার বেতাগীতে সড়কের দু’পাশে প্রায় আধা কিলোমিটার জুড়ে আছে রিকশা ও অটোরিকশা স্ট্যান্ড। পৌর শহরে সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের পাশে দু’দিকে অবৈধ দখল গড়ে উঠেছে রিকশাস্ট্যান্ড। ফলে ঝুঁকি নিয়ে মূল সড়কে নেমে চলাচল করতে হচ্ছে পথচারীদের।

সরজমিনে গিয়ে দেখা যায়, পৌর শহর বাজার প্রবেশদ্বারে সেতুর পূর্ব পাশে সড়কের অংশের শুরুতেই এক পাশে ভাসমান ফেরিওয়ালাদের দোকান, অন্য পাশে রাস্তার ওপর সারি সারি রিকশা দাঁড়ানো। এরপর সাপ্তাহিক বাজারের দিনগুলোতে শুরু কাঁচা শাক-সবজির বাজার। ব্যাটারিচালিত অটোরিকশা আর রিকশাগুলো যাত্রীর অপেক্ষায় দাঁড়িয়ে আছে রাস্তায়। এছাড়া রাস্তার ওপর দাঁড়িয়ে বাজার করছেন অনেকে।

জানা যায়, বেতাগী পৌর শহরে সপ্তাহের শনিবার ও বুধবার সাপ্তাহিক হাট বসে। হাটের দিনগুলোতে এভাবে অটোর সারির কারণে সৃষ্টি হয় যানজট। মূল সড়কে নেমে হাটতে গিয়ে গা ঘেঁষে চলা রিকশা কিংবা লেগুনার ভয়ে আঁতকে উঠেন অনেকে। এভাবে ঝুঁকি নিয়ে হেঁটে চলাচল করেন জনসাধারণ। অনেক সময় নারীরা হয়রানির শিকারও হয়ে থাকেন।

বুধবার হাটের দিনে দেখা যায়, পৌর শহরের সেতুর পূর্ব পাড় সড়কের আধা কিলোমিটার জুড়ে সারি সারি অটোরিকশা, রিকশা যাত্রীর অপেক্ষায় রয়েছে। এ সময় চলাচলকারী একাধিক ব্যক্তির সাথে কথা হলে তারা জানান, এখানে রাস্তার দু’পাশে সবজি বাজার থাকায় চলাচলে অনেক সমস্যা হয়। হাটের দিন সকালে যানজট হয় সবচেয়ে বেশি। এজন্য অনেক সময় সড়কে আটকে থাকতে হয়।

সরকারি কলেজ গেট এলাকার বাসিন্দা আলামিন বলেন, ‘অটোরিকশার কারণে চলাচলে অনেক সমস্যা হচ্ছে। কাঁচাবাজার ও ভাসমান ফেরিওয়ালাদের দোকান থেকে রাস্তার ওপর থেকে লোকজন বাজার করে।’

কামাল হোসেন বলেন, ‘হাটের দিনগুলোতে অনেক সময় দেখা যায়, কোনো কোনো দোকানের পেঁয়াজ, রসুন, আলু প্রভৃতির বস্তা বা খাঁচা রাস্তার ওপরেও রাখা হয়। একইসাথে রিকশার সারিতে তীব্র যানজট সৃষ্টি হয়।’

রিকশাচালক বিমল পরামানিক বলেন, রিকশা ও অটোরিকশার কোনো স্ট্যান্ড নেই। এ কারণে বাধ্য হয়ে রাস্তায় দাঁড়িয়ে যাত্রীর জন্য অপেক্ষা করতে হচ্ছে চালকদের। পৌরসভার মেয়র আলহাজ্ব এ বি এম গোলাম কবির বলেন, ‘রিকশা, অটোরিকশা, নসিমন ও যাত্রীবাহী পিকআপের জন্য শিগ্রই স্ট্যান্ড করা হবে।