৫ নভেম্বরকে ঘিরে বিএনপির প্রস্তুতি


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : অক্টোবর ১৪, ২০২২, ১২:৫০ অপরাহ্ণ /
৫ নভেম্বরকে ঘিরে বিএনপির প্রস্তুতি

স্টাফ রিপোর্টার, বরিশাল: বরিশালে আগামী ৫ নভেম্বর বিভাগীয় সমাবেশে লাখো মানুষের উপস্থিতির লক্ষ্য নিয়ে প্রস্তুতি শুরু করেছে বিএনপি। ইতিমধ্যে মহানগর বিএনপি ওই সমাবেশকে কেন্দ্র করে প্রস্তুতি সভা করেছে। বিভাগের ৬ জেলা ও ৪২টি উপজেলায়ও পৃথক মতবিনিময় সভা হবে। যাতে অংশ নেবেন দলের কেন্দ্রীয় নেতারা।

জ্বালানি তেল ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, দলীয় কর্মসূচিতে গুলি করে নেতা-কর্মীদের হত্যার প্রতিবাদ, নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবিতে বিভাগীয় (দলের সাংগঠনিক বিভাগ) পর্যায়ে সমাবেশের কর্মসূচি দিয়েছে বিএনপি। গত বুধবার চট্টগ্রাম শহরে বিভাগীয় সমাবেশের মধ্য দিয়ে বিএনপির প্রায় দুই মাসব্যাপী এ কর্মসূচি শুরু হয়েছে, যা শেষ হবে আগামী ১০ ডিসেম্বর ঢাকার মহাসমাবেশ দিয়ে। নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবিতে বিভাগীয় পর্যায়ে সমাবেশের কর্মসূচি দিয়েছে বিএনপি।

গত রোববার বরিশাল নগরের সদর রোডের একটি হোটেলের মিলনায়তনে বিএনপির কেন্দ্রীয় স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান বিভাগীয় সমাবেশ উপলক্ষে প্রস্তুতি সভা করেন। দলের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব হাবিব উন নবী সোহেলের সভাপতিত্বে ওই সভায় উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমর, আইনজীবী জয়নুল আবেদীন, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বিলকিস আক্তার জাহান, কেন্দ্রীয় মিডিয়া সেলের প্রধান জহির উদ্দীন স্বপন, কেন্দ্রীয় সহসাংগঠনিক সম্পাদক আকন কুদ্দুসুর রহমান, মাহবুবুল আলম প্রমুখ।

বুধবার রাতে বরিশাল জেলা ও মহানগর বিএনপি দলীয় কার্যালয়ে বরিশাল মহানগর বিএনপির সমাবেশকে ঘিরে প্রস্তুতি সভা করেছে। নগর বিএনপির আহ্বায়ক মনিরুজ্জামান খানের সভাপতিত্বে ও সদস্যসচিব মীর জাহিদুল কবিরের সঞ্চালনায় সভায় শান্তিপূর্ণ সমাবেশ সফল করার জন্য সবার প্রতি আহ্বান জানানো হয়।

সভায় নগর বিএনপির ৩০টি ওয়ার্ড কমিটি গঠনকে কেন্দ্র করে একটি অশুভ চক্র সরকারি দলের সঙ্গে আঁতাত করে বিশৃঙ্খলা সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে বলেও অভিযোগ করা হয়। সভায় নগর বিএনপির আহ্বায়ক মনিরুজ্জামান খান ও সদস্যসচিব মীর জাহিদুল কবির কারও নাম উল্লেখ না করে অভিযোগ করেন, ৫ নভেম্বরের বিভাগীয় সমাবেশকে বানচাল করার অপচেষ্টার অংশ হিসেবে ওই অশুভ চক্র ওয়ার্ড কমিটি গঠনের বিষয়টি সামনে এনে মাঠে নেমেছে। এই অশুভ শক্তির বিরুদ্ধে দলের সব নেতা-কর্মীদের সতর্ক থাকার আহ্বান জানান তাঁরা।

বরিশাল মহানগরের ৩০টি ওয়ার্ডে বিএনপির আহ্বায়ক কমিটি নিয়ে তীব্র অসন্তোষ অব্যাহত আছে। বুধবার বিকেলে নগরের ৭ নম্বর ওয়ার্ড বিএনপির আহ্বায়ক কমিটি গঠনের প্রতিবাদে বিক্ষোভ করেন দলের একাংশের নেতা-কর্মীরা। তখন হামলা করেন মহানগর বিএনপির বর্তমান আহ্বায়ক কমিটির সমর্থকেরা। প্রতিপক্ষের হামলায় ১০ নেতা-কর্মী আহত হয়েছেন বলে অভিযোগ করেন ৭ নম্বর ওয়ার্ড বিএনপির সাবেক সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম। একইভাবে নগরের আরও বেশ কয়েকটি ওয়ার্ডে নতুন গঠিত আহ্বায়ক কমিটি নিয়ে অসন্তোষ রয়েছে।

বিভাগীয় সমাবেশ বাস্তবায়ন কমিটির সমন্বয়ক ও বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বিলকিস আক্তার জাহান গতকাল বৃহস্পতিবার বিকেলে বলেন, ‘৫ নভেম্বরের সমাবেশে এক লাখের বেশি লোকসমাগম হবে বলে আমরা আশা করছি। সরকারি দল ও প্রশাসন বাধা না দিলে এই লক্ষ্য পূরণ হবে।’ বিলকিস আক্তার জাহান আরও বলেন, ‘এখনো সমাবেশের অনুমতি চেয়ে প্রশাসনের কাছে আবেদন করিনি। জিলা স্কুল মাঠ, কেন্দ্রীয় ঈদগাহ এবং নগর ভবনের সামনে ফজলুল হক অ্যাভিনিউয়ের যেকোনো স্থানে এই সমাবেশ করার চিন্তা ভাবনা চলছে।’