বরাদ্দের চাল না পেয়ে ধার দেনায় চলছে বরগুনার জেলেদের সংসার


Barisal Crime Trace -HR প্রকাশের সময় : অক্টোবর ১৪, ২০২২, ৩:১৯ অপরাহ্ণ /
বরাদ্দের চাল না পেয়ে ধার দেনায় চলছে বরগুনার জেলেদের সংসার

নিজস্ব প্রতিবেদক,বরগুনা ।। ইলিশের প্রজনন মৌসুম শুরু হওয়ায় গত ৬ অক্টোবর থেকে দেশের সাগর নদীগুলোতে ইলিশ শিকারে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।

 

টানা ২২ দিনের এই নিষেধাজ্ঞায় খাদ্য সহায়তার আওতায় কর্মহীন জেলেদের ২৫ কেজি করে চাল বিতরন করার কথা ছিল। তবে নিষেধাজ্ঞার এক সপ্তাহ হলেও কোন ধরনের চাল সহায়তা পায়নি বরগুনার জেলেরা। এতে পরিবার নিয়ে অর্ধাহারে অনাহারে দিন কাটছে তাদের।

 

এবিষয়ে বাংলাদেশ মৎস্যজীবি ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, জেলায় যে পরিমাণ জেলেদের জন্য সরকারীভাবে চাল বরাদ্দ আসে তার থেকে কয়েক গুণ বেশি জেলে রয়েছে। তবে যেসব জেলেদের চাল দেয়া হয় তারাও সময় মতো পাচ্ছেনা। দেখা যায় চাল পেতে পেতে নিষেধাজ্ঞা শেষ হয়ে যাচ্ছে। আর এ কারণে অবরোধ চলাকালীন সময় কর্মহীন জেলেদের ঋন নিয়ে সংসার চালাতে হয়।

 

বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব বলেন, বিগত বছর জেলেদের অবরোধ চলাকালীন সময়ে ২০ কেজি করে চাল দেয়া হতো। জেলে পরিবারের কথা চিন্তা করে এবছর সরকার আরো ৫ কেজি বাড়িয়ে ২৫ কেজি করেছে। আশাকরি অল্প কয়েক দিনের মধ্যেই চাল পেয়ে যাবে জেলেরা।

 

 

প্রসঙ্গত, ইলিশের প্রজনন মৌসুম শুরু হওয়ার কারণে বঙ্গোপসাগরসহ ইলিশ পাওয়া যায় দেশের এমন সকল নদ-নদীতে সকল প্রকার মাছ শিকারে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। তাই এই অবরোধে কর্মহীন থাকা বরগুনায় ৩৭ হাজার ৭০ জন জেলেকে ২৫ কেজি করে সরকারি খাদ্য সহায়তা চাল প্রদান করার কথা রয়েছে।