মুলাদীতে রেলিং ভাঙা ও গর্তযুক্ত সেতুতে ঝুঁকি নিয়ে চলছে যানবাহন


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : অক্টোবর ১৪, ২০২২, ৪:১৩ অপরাহ্ণ /
মুলাদীতে রেলিং ভাঙা ও গর্তযুক্ত সেতুতে ঝুঁকি নিয়ে চলছে যানবাহন

স্টাফ রিপোর্টার, মুলাদী : বরিশাল জেলার মুলাদী উপজেলার সফিপুর ইউনিয়নের সোনামদ্দিন বন্দরসংলগ্ন খালের উপর রেলিংবিহীন ও গর্তযুক্ত সেতুতে ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করছে। দীর্ঘ দিনের পুরনো এই সেতু দিয়েই ঝুঁকি নিয়ে চলছে যানবাহন। এতে দুর্ঘটনার আশঙ্কা করেছেন বন্দরের ব্যবসায়ীরা। স্থানীয়দের অভিযোগ, সেতুটি সংস্কারের জন্য বারবার আবেদন জানিয়েও কোনো সুফল মিলছে না।

জানা গেছে ২০০৪-০৫ অর্থবছরে সফিপুর ইউনিয়নের সোনামদ্দিন বন্দরসংলগ্ন খালে সেতুটি নির্মাণ করা হয়। নির্মাণের কয়েক বছরের মধ্যেই সরু সেতুটির রেলিংয়ের একটি অংশ ভেঙে যায়। ২০১৫ সালের দিকে সেতুর সব রেলিং ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। পরবর্তীকালে সেতুটির পশ্চিম দিকের পাটাতনে একটি গর্তের সৃষ্টি হয়। স্থানীয় বাসিন্দা ও বন্দরের ব্যবসায়ীরা গর্তের ওপর তক্তা দিয়ে কোনোমতে চলাচল শুরু করেন। কয়েক দিন আগে সেতুটির পূর্বদিকের পাটাতনে আরো একটি গর্তের সৃষ্টি হয়।

সোনামদ্দিন বন্দরের ব্যবসায়ী মো: জাহিদ হোসেন বলেন, সোনামদ্দিন বন্দরের সেতুটি অনেক গুরুত্বপূর্ণ। মুন্সীরহাট, বাটামারা, সফিপুর নোমরহাটসহ বিভিন্ন এলাকার মানুষের উপজেলা সদরে যোগাযোগের একমাত্র সড়কপথ এটি। সেতুটি দিয়ে প্রতিদিন কয়েক হাজার মানুষ চলাচল করে। সেতুতে গর্ত হয়ে এবং রেলিং ভেঙে দীর্ঘ দিন ধরে ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।

বোয়ালিয়া গ্রামের এম এ গফুর মোল্লা বলেন, অনেক দিন আগে নির্মিত সেতুটি বর্তমানে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। ভাঙা সেতু দিয়ে প্রতিদিন কয়েক শ’ লেগুনা, অটোরিকশা, মোটরসাইকেল চলাচল করছে। চলতি বছরের ৮ মার্চ একটি ইজিবাইক সেতুতে উল্টে গিয়ে দু’জন আহত হন। এছাড়া সরু সেতু দিয়ে ব্যবসায়ীদের পণ্য পরিবহনে অনেক ভোগান্তিতে পড়তে হয়।

বন্দরের ব্যবসায়ী আলমাছ উদ্দীন জানান, সেতুতে বর্তমানে দুটি বড় গর্ত রয়েছে। এছাড়া অনেকগুলো ফাটল সৃষ্টি হয়েছে। যেকোনো সময় বড় দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। ব্যবসায়ী ও স্থানীয়দের উদ্যোগে ভাঙা জায়গা গাছ-বাঁশ দিয়ে যানবাহন চলাচল করায় ঝুঁকি আরো বাড়ছে।

সফিপুর ইউপি চেয়ারম্যান আবু মুছা হিমু মুন্সী বলেন, সোনামদ্দিন বন্দরসংলগ্ন খালের সেতুটি সংস্কারের জন্য উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল দফতরে চাহিদা দেয়া হয়েছে। এ ছাড়া ওখানে ঢালাই সেতু নির্মাণের জন্য মুলাদী-বাবুগঞ্জ আসনের সংসদ সদস্য গোলাম কিবরিয়া টিপুকে অনুরোধ করা হয়েছে।

উপজেলা প্রকৌশলী তানজিলুর রহমান জানান, সেতু নির্মাণের জন্য বরিশাল নির্বাহী প্রকৌশল দফতরে চাহিদাপত্র দেয়া আছে। বরাদ্দ পেলে সোনামদ্দিন বন্দর খালে দ্রুত সেতু নির্মাণের ব্যবস্থা করা হবে।