সারাজীবন কেউ ক্ষমতায় থাকে না: সৌরভ


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : অক্টোবর ১৪, ২০২২, ৪:৫০ অপরাহ্ণ /
সারাজীবন কেউ ক্ষমতায় থাকে না: সৌরভ

ক্রাইম ট্রেস ডেস্ক : দ্বিতীয় মেয়াদে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) প্রেসিডেন্ট হওয়ার সম্ভাবনা শেষ সৌরভ গাঙ্গুলীর। তার মসনদে এবার বসতে যাচ্ছেন ১৯৮৩-এর বিশ্বকাপজয়ী দলের সদস্য রজার বিনি। এখন শুধু আনুষ্ঠানিক নাম ঘোষণার অপেক্ষা।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর খবর, আগামী ১৮ অক্টোবর বোর্ডের বার্ষিক সাধারণসভার পর সৌরভ বিদায় নেবেন। যদিও নিজের ইচ্ছায় সরছেন না। তিনি আরও এক মেয়াদে বোর্ড সভাপতির পদে থেকে যেতে চেয়েছিলেন। কিন্তু বোর্ডের বেশিরভাগ সদস্যের সমর্থন না পাওয়ায় তাকে সরে যেতে হচ্ছে।

তাই বিদায়বেলা চাপা ক্ষোভ প্রকাশই করে দিলেন এভাবে, ‘সারাজীবন কেউ ক্ষমতায় থাকে না। সবাইকে পরীক্ষা দিতে হয়। একসময় প্রত্যাখ্যাত হতে হয়।’শোনা যাচ্ছে যে, সৌরভকে আইপিএল চেয়ারম্যান হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল, যা তিনি প্রত্যাখ্যান করেছেন।

প্রথমে এ বিষয়ে মুখ না খুললেও এবার কথা বললেন। বৃহস্পতিবার সংবাদমাধ্যমকে ভারত দলের সাবেক অধিনায়ক বলেন, প্রশাসনিক ক্যারিয়ারের চেয়ে ক্রিকেট ক্যারিয়ারে বেশি চ্যালেঞ্জ সামলাতে হয়েছে আমাকে। ভবিষ্যতে হয়তো আরও বড় চ্যালেঞ্জ নিতে পারব। আপনি সারা জীবন যেমন ক্রিকেট খেলবেন না, তেমনি সারা জীবন প্রশাসকও থাকতে পারবেন না। ক্রিকেটার ও প্রশাসক দুটোই ছিলাম, তাই আমি মুদ্রার দুই দিকই দেখেছি।

বিসিসিআই সভাপতি হিসেবে নিজের সাফল্য তুলে ধরে সৌরভ বলেন, করোনাভাইরাসের মতো দুঃসহ সময়ে সফলভাবে আইপিএল আয়োজন করেছি আমরা। কমনওয়েলথ গেমসে ভারতের নারী ক্রিকেট দল রুপা জিতেছে। ভারতের পুরুষ দল বিদেশের মাটিতে অভাবনীয় সাফল্য পেয়েছে।
দ্বিতীয় মেয়াদে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) প্রেসিডেন্ট হওয়ার সম্ভাবনা শেষ সৌরভ গাঙ্গুলির। তার মসনদে এবার বসতে যাচ্ছেন ১৯৮৩-র বিশ্বকাপজয়ী দলের সদস্য রজার বিনি। এখন শুধু আনুষ্ঠানিক নাম ঘোষণার অপেক্ষা।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর খবর, আগামী ১৮ অক্টোবর বোর্ডের বার্ষিক সাধারণ সভার পর সৌরভ বিদায় নেবেন। যদিও নিজের ইচ্ছায় সরছেন না। তিনি আরও এক মেয়াদে বোর্ড সভাপতির পদে থেকে যেতে চেয়েছিলেন। কিন্তু বোর্ডের বেশিরভাগ সদস্যের সমর্থন না পাওয়ায় তাকে সরে যেতে হচ্ছে।

তাই বিদায়বেলা চাপা ক্ষোভ প্রকাশই করে দিলেন এভাবে, ‘সারাজীবন কেউ ক্ষমতায় থাকে না। সবাইকে পরীক্ষা দিতে হয়। একসময় প্রত্যাখ্যাত হতে হয়।’ শোনা যাচ্ছে যে, সৌরভকে আইপিএল চেয়ারম্যান হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল, যা তিনি প্রত্যাখ্যান করেছেন।

প্রথমে এ বিষয়ে মুখ না খুললেও এবার কথা বললেন। বৃহস্পতিবার সংবাদমাধ্যমকে ভারত দলের সাবেক অধিনায়ক বলেন, প্রশাসনিক ক্যারিয়ারের চেয়ে ক্রিকেট ক্যারিয়ারে বেশি চ্যালেঞ্জ সামলাতে হয়েছে আমাকে। ভবিষ্যতে হয়তো আরও বড় চ্যালেঞ্জ নিতে পারব। আপনি সারাজীবন যেমন ক্রিকেট খেলবেন না, তেমনি সারাজীবন প্রশাসকও থাকতে পারবেন না। ক্রিকেটার ও প্রশাসক দুটোই ছিলাম, তাই আমি মুদ্রার দুদিকই দেখেছি।

বিসিসিআই সভাপতি হিসেবে নিজের সাফল্য তুলে ধরে সৌরভ বলেন, করোনাভাইরাসের মতো দুঃসহ সময়ে সফলভাবে আইপিএল আয়োজন করেছি আমরা। কমনওয়েলথ গেমসে ভারতের নারী ক্রিকেট দল রুপা জিতেছে। ভারতের পুরুষ দল বিদেশের মাটিতে অভাবনীয় সাফল্য পেয়েছে।