উজিরপুরে লাল মাথাওয়ালা সাপ, দেখতে উৎসুক জনতার ভিড়


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : অক্টোবর ১৪, ২০২২, ৮:৪০ অপরাহ্ণ /
উজিরপুরে লাল মাথাওয়ালা সাপ, দেখতে উৎসুক জনতার ভিড়

স্টাফ রিপোর্টার, বরিশাল : বরিশালের উজিরপুরে বিরল প্রজাতির একটি সাপের দেখা মিলেছে। সনাতন ধর্মাবলম্বীদের কয়েকজন সাপটিকে দুধ ও কলা খেতে দিচ্ছেন। তারা সাপটিকে ‘মা মনসা’ দাবি করছেন।

উপজেলার সাতলা ইউনিয়নের রাজাপুর গ্রামের গণেশ বৈরাগীর বাড়ির একটি পরিত্যক্ত ঘরে সাপটি রয়েছে। সাপটি দেখতে শত শত উৎসুক জনতা ওই বাড়িতে ভিড় করছেন।

রাজাপুর গ্রামের বাসিন্দা দিলিপ কুমার শুক্রবার (১৪ অক্টোবর) দুপুরে জানান, কয়েকদিন আগে ওই বাড়ির কাছে একটি মন্দিরে সাপটিকে প্রথম দেখতে পান স্থানীয় লোকজন। এরপর থেকে সাপটি গণেশ বৈরাগীর বাড়ির একটি পরিত্যক্ত ঘরে অবস্থান করে আসছে। এটি অন্য সাপ থেকে আলাদা এবং ভিন্ন রঙের। স্থানীয় সনাতন ধর্মাবলম্বীদের কয়েকজন সাপটিকে ‘মা মনসা’ বলে দাবি করছেন। তারা সাপটিকে দুধ ও কলা খেতে দিচ্ছেন।

তিনি আরও বলেন, ওই বাড়িটি গণেশ বৈরাগীর বাড়ি হিসেবে পরচিত। তবে বাড়িটি গণেশ বৈরাগীর পরিবারের লোকজন স্থানীয় এক মুসলিম পরিবারের কাছে বিক্রি করে দিয়েছেন। সেই থেকে বাড়িটি পরিত্যক্ত অবস্থায় রয়েছে।

এ বিষয়ে উজিরপুর উপজেলা বন কর্মকর্তা মো. নুরুল ইসলাম বলেন, একটি পরিত্যক্ত ঘরে একটি সাপ অবস্থান করছে বলে জানতে পেরেছি। তবে দেখা হয়নি। তবে বর্ণনা শুনে মনে হচ্ছে এটি কালীজাত প্রজাতির সাপ। এরা বিভিন্ন রঙের হয়ে থাকে।

তিনি বলেন, এ ধরনের সাপ জোড়া বেঁধে থাকে। মনে হচ্ছে কোনো কারণে সেখানে সাপটি একাই চলে এসেছে। এছাড়া দেখার জন্য মানুষ ভিড় করছে। এ কারণে হয়তো সাপটি বের হতে পারছে না। সুযোগ পেলেই সাপটি স্থান পরিবর্তন করবে। সেখান থেকে চলে যাবে।