বরিশালে ইলিশ শিকারের দায়ে ৩০৪ জেলের কারাদণ্ড


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : অক্টোবর ১৫, ২০২২, ৩:৩৭ অপরাহ্ণ /
বরিশালে ইলিশ শিকারের দায়ে ৩০৪ জেলের কারাদণ্ড

স্টাফ রিপোর্টার, বরিশাল: মা ইলিশ রক্ষা অভিযানের গেল আট দিনে অবৈধভাবে ইলিশ শিকারের দায়ে বরিশাল বিভাগে ৩০৪ জেলের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড হয়েছে। এছাড়া এ পর্যন্ত প্রায় ৩১ লাখ মিটার অবৈধ জাল জব্দ করা হয়, যার বাজার মূল্য সোয়া ৬ কোটি টাকা বলে জানিয়েছে বরিশাল বিভাগীয় মৎস্য অধিদপ্তর।

শনিবার (১৫ অক্টোবর) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন মৎস্য অধিদপ্তর বরিশাল বিভাগের সহকারী পরিচালক মুহাম্মদ নাসির উদ্দীন। তিনি জানান, ইলিশ আহরণ নিষিদ্ধ মৌসুমে কেউ মাছ আহরণে নদীতে নামলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে। কা‍উকে এ বিষয়ে ছাড় দেওয়া হচ্ছে না।

যদিও অভিযানে মাঝেই সুযোগ বুঝে সন্ধ্যা, আড়িয়াল খাঁ, কালাবদরসহ বরিশালের বিভিন্ন নদীতে ইলিশ শিকার করছেন অসাধু জেলেরা। অভিযান চালাতে গিয়ে হামলার শিকার হচ্ছে মৎস্য অধিদপ্তর ও পুলিশের সদস্যরা। এছাড়াও জনবল ও যানবাহন সংকটসহ নানান সমস্যায় অভিযান চালাতে গিয়ে হিমশিম খাওয়ার কথা বলছে উপজেলা প্রশাসন, মৎস্য অধিদপ্তর ও নৌ পুলিশ।

আর সংকটের মধ্যেই শনিবার দুপুরে পাওয়া তথ্যানুযায়ী ইলিশ রক্ষায় বিভাগে এ পর্যন্ত মোট ৩৪১টি মোবাইল কোর্ট বসে। অভিযান পরিচালিত হয় ১ হাজার ১২৬টি। এসব অভিযান থেকে ২ হাজার ৪৯১ কেজি ইলিশ জব্দ করা হয়। এছাড়া ৩৬০ টি মামলায় ৩ লাখ ৯৩ হাজার টাকা জরিমানা এবং ৩০৪ জেলের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। আর নিলামকৃত আয় হয়েছে ১ লাখ ৮৫ হাজার টাকা।

মৎস্য অধিদপ্তর বরিশাল বিভাগীয় কার্যালয় সূত্রে আরও জানা যায়, বরিশাল বিভাগে ভ্রাম্যমাণ আদালত ও অভিযান পরিচালনা কালে ২৫৩ টি অবতরণ কেন্দ্র, ১ হাজার ৯১৩টি মাছঘাট, ৩ হাজার ৬৪৯টি আড়ত, ২ হাজার ২৬৭টি বাজার পরিদর্শন করা হয়। উল্লেখ্য, সরকারি নির্দেশনা অনুযায়ী ২২ দিন ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ।