বাইডেনের বক্তব্যে চটেছে পাকিস্তান, মার্কিন রাষ্ট্রদূতকে তলব


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : অক্টোবর ১৬, ২০২২, ১২:০৯ অপরাহ্ণ /
বাইডেনের বক্তব্যে চটেছে পাকিস্তান, মার্কিন রাষ্ট্রদূতকে তলব

ক্রাইম ট্রেস ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পাকিস্তানকে ‘নিয়ন্ত্রণহীন পারমাণবিক অস্ত্রধারী’ এবং ‘বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশ’ বলে অভিহিত করায় বেজায় চটেছে ইসলামাবাদ। বাইডেনের এমন মন্তব্যের প্রতিবাদ জানাতে ইসলামাবাদে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ডোনাল্ড ব্লোমকে তলব করছে পাকিস্তান।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি শনিবার এ কথা জানান। খবর দ্যা ডনের। লসঅ্যাঞ্জেলেসে (ক্যালিফোর্নিয়া) ডেমোক্র্যাটিক কংগ্রেসনাল ক্যাম্পেইন কমিটির রিসেপশনে মার্কিন প্রেসিডেন্ট এসব কথা বলেন।

গত বৃহস্পতিবার ডেমোক্রেটিক পার্টির প্রচার কমিটির এক সংবর্ধনা অনুষ্ঠানে বাইডেন বলেন, পাকিস্তান ‘সম্ভবত বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশগুলোর মধ্যে একটি’। কারণ দেশটির হাতে ‘পারমাণবিক অস্ত্র রয়েছে, কিন্তু কোনো সমন্বয় নেই’।

মার্কিন প্রেসিডেন্ট প্রশ্ন করেন, ‘কেউ কি ভেবেছিল, এমন একজন রুশ নেতা আসবেন, পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিচ্ছেন, যাতে তিন থেকে চার হাজার মানুষের প্রাণ চলে যেতে পারে?

কেউ কি এমন পরিস্থিতির কথা ভেবেছিলেন, যেখানে রাশিয়া, ভারত ও পাকিস্তানের সঙ্গে সম্পর্ক তৈরির চেষ্টা চালাবে চীন?’ প্রেসিডেন্ট জো বাইডেনের এ মন্তব্যে বিস্মিত বলে জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী বিলাওয়াল ভুট্টো।

শনিবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, পাকিস্তানের পারমাণবিক সম্পদের সুরক্ষা ও নিরাপত্তার বিষয়ে উদ্বেগের প্রশ্নে আমরা আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) নিয়মানুযায়ী সব ধরনের আন্তর্জাতিক মান পূরণ করে চলেছি।’

পারমাণবিক কর্মসূচি নিয়ে নির্দিষ্ট কোনো উদ্বেগ থাকলে ওয়াশিংটন আনুষ্ঠানিকভাবে তা ইসলামবাদকে জানাতে পারত।