বরিশালে নিজেকে খাঁচাবন্দি করে অভিনব প্রতিবাদ


Barisal Crime Trace -GF প্রকাশের সময় : অক্টোবর ১৬, ২০২২, ৬:০৭ অপরাহ্ণ /
বরিশালে নিজেকে খাঁচাবন্দি করে অভিনব প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদক : বরিশালে নিজেকে খাঁচাবন্দি করে প্রতীকী প্রতিবাদ কর্মসূচি পালন করেছেন সাইফুল্লাহ নবীন নামের এক লেখক ও চিত্রশিল্পী।

 

রোববার (১৬ অক্টোবর) বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত নগরীর টাউন হলের সামনে এ কর্মসূচি পালন করেন তিনি।

 

 

খাঁচার ওপরে লাল রঙে লেখা, ‘পাখি বাঁচান, তাকে মুক্ত আকাশে উড়তে দিন’ স্লোগান লেখা রয়েছে। ব্যতিক্রমী এ প্রতিবাদ পথচারীদের নজর কাড়ে। তার দাবির প্রতি একাত্মতা প্রকাশ করে তাকে সাধুবাদ জানান অনেকে।

 

সাইফুল্লাহ নবীনের বাড়ি বরিশালের মেহেন্দীগঞ্জ উপজেলার চরহোগলা গ্রামে। গল্প লেখার পাশাপাশি ঢাকায় বাংলা একাডেমির একুশের বইমেলায় বর্ণমালা শিল্প ও স্টল সাজসজ্জার কাজ করতেন তিনি। এ পর্যন্ত তার ৫২টি বই প্রকাশিত হয়েছে।

 

 

এর মধ্যে মুক্তিযুদ্ধভিত্তিক ১০টি, শিশুতোষ গল্পের বই ২৩টি, উপন্যাস ১৫টি ও শিশুদের ছবি আঁকার বই রয়েছে চারটি। এছাড়া তার তৈরি ডেঙ্গু মশার ভাস্কর্য রয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে।

 

 

খাঁচাবন্দি রাখার বিষয়ে চিত্রশিল্পী সাইফুল্লাহ নবীন জানান, খাঁচায় বন্দি থাকা খুবই কষ্টকর। খাঁচার ভেতরে অবস্থান করে তার কষ্ট হচ্ছে। ঠিক তেমনি কষ্ট খাঁচায় বন্দি পাখির। পাখিরা চায় মুক্ত আকাশে উড়ে বেড়াতে। কিছু কিছু মানুষ পাখিকে খাঁচায় বন্দি করে পোষেন।

 

 

 

সাইফুল্লাহ নবীন বলেন, সচেতনতা সৃষ্টির জন্য প্রাণী সংরক্ষণ বিভাগ তার মতো পরিবেশ কর্মীদের নিয়ে ক্যাম্পেইন করার দাবি জানান। যাতে বন এবং বনের পাখি ক্ষতির হাত থেকে রক্ষা পায় এবং পাখি মুক্ত বিচরণ নিশ্চিত করা যায়।