হেয়ার স্ট্রেটনার ব্যবহারে অজান্তেই চুলের যে ক্ষতি করছেন


Barisal Crime Trace -GF প্রকাশের সময় : অক্টোবর ১৯, ২০২২, ৪:২৯ অপরাহ্ণ /
হেয়ার স্ট্রেটনার ব্যবহারে অজান্তেই চুলের যে ক্ষতি করছেন

লাইফস্টাইল ডেস্ক : চুল সোজা করতে কিংবা কার্ল করতে অনেকেই ব্যবহার করে হেয়ার স্ট্রেটনার। অনেকেই এটি নিয়মিত ব্যবহার করেন চুলে। হেয়ার স্ট্রেটনার ব্যবহারের ফলে চুল সাময়িকভাবে সোজা ও সুন্দর দেখালেও তা কিন্তু পরবর্তী সময়ে হতে পারে বিপজ্জনক।

 

বিশেষজ্ঞদের মতে, হেয়ার স্ট্রেটনার ব্যবহারের ফলে চুল পড়ার সমস্যা বেড়ে যেতে পারে। চুলের গোড়া দুর্বল করে দেয় এই যন্ত্র।

এমনকি চুল রুক্ষ-শুষ্ক ও প্রাণহীন হয়ে যেতে পারে হেয়ার স্ট্রেটনার ব্যবহারের ফলে। স্ট্রেটনিংয়ের সময় যে উপাদান ব্যবহার করা হয় চুলে, তা চুলের স্বাভাবিক তৈলাক্তভাব কমিয়ে দেয়।

নিয়মিত একাধিকবার স্ট্রেটনার ব্যবহারের কারণে চুল হয়ে ওঠে রুক্ষ ও শুষ্ক। আবার চুলে জট পড়ার সমস্যার কারণও হতে পারে হেয়ার স্ট্রেটনারের ব্যবহার।

বিশেষজ্ঞদের মতে, চুলের নানা ধরনের সমস্যা বহুগুণে বাড়িয়ে দেয় হেয়ার স্ট্রেটনিংয়ের অভ্যাস। স্ট্রেটনারের গরম তাপমাত্রা চুলের গোড়া থেকে ক্ষতি করে। ফলে চুলে অত্যধিক মাত্রায় জট পড়ে।

এমনকি চুলের গোড়া ফেটে যাওয়ার সমস্যাও দেখা দেয় হেয়ার স্ট্রেটনার ব্যবহারের ফলে। আর শুধু চুলেই নয়, মাথার ত্বকেরও নানা সমস্যা তৈরি করে হেয়ার স্ট্রেটনার।

স্ক্যাল্পে চুলকানি, অ্যালার্জির সমস্যা হতে পারে হেয়ার স্ট্রেটনার ব্যবহারের ফলে। তাই চুলের স্বাস্থ্য বজায় রাখতে যতটা সম্ভব এটি কম ব্যবহার করুন।