জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকলো ওয়েস্ট ইন্ডিজ


Barisal Crime Trace -GF প্রকাশের সময় : অক্টোবর ১৯, ২০২২, ৭:১৩ অপরাহ্ণ /
জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকলো ওয়েস্ট ইন্ডিজ

ক্রীড়া প্রতিবেদক : স্কটল্যান্ডের কাছে প্রথম ম্যাচেই অপ্রত্যাশিত হার। ৪২ রানের বড় পরাজয়ে শুরু হয়েছিল দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ। যে কারণে জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ম্যাচটি ছিল তাদের জন্য বেশ গুরুত্বপূর্ণ। অন্যদিকে প্রথম ম্যাচে দারুণ এক জয় পেয়েছিল জিম্বাবুয়ে। আয়ারল্যান্ডকে হারিয়ে শুরু করার পর দ্বিতীয় ম্যাচটিতে ছিল তাদের এগিয়ে যাওয়ার লক্ষ্য।

 

কিন্তু হোবার্টের বেলেরিভ ওভালে জিম্বাবুয়ে প্রথম ম্যাচের পারফরম্যান্স ধরে রাখতে পারলো না। ওয়েস্ট ইন্ডিজও চায়নি প্রথম ম্যাচের পারফরম্যান্স দেখাতে। শেষ পর্যন্ত তারাই সফল হলো। অ্যালজারি জোসেফ আর জেসন হোল্ডারের বোলিং তোপে ৩১ রানে জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকাপে নিজেদের অবস্থান টিকিয়ে রাখলো ক্যারিবীয়রা।

 

টস জিতে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ ৭ উইকেট হারিয়ে সংগ্রহ করেছিল ১৫৩ রান। জবাবে ১৮.২ ওভারে ১২২ রানেই অলআউট হয়ে যায় জিম্বাবুয়ে। ফলে ৩১ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে ওয়েস্ট ইন্ডিজ। কৃপণ বোলিংয়ের দৃষ্টান্ত স্থান করেন জোসেফ এবং হোল্ডার। দু’জন মিলে ৭.২ ওভারে (৪৪ বলে) রান দেন কেবল ২৮টি। উইকেট নেন ৭টি।

 

 

Aljari josep

 

এই জয়ের ফলে গ্রুপ ‘বি’তে চার দলেরই সমান ২ পয়েন্ট করে অর্জিত হলো। ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড এবং স্কটল্যান্ড- সবারই ২টি করে পয়েন্ট। শেষ ম্যাচে যে দু’দল জিতবে তারাই উঠবে সুপার টুয়েলভে। শেষ ম্যাচে আয়ারল্যান্ড মাঠে নামবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এবং স্কটল্যান্ড মোকাবেলা করবে জিম্বাবুয়ের।

 

ওয়েস্ট ইন্ডিজের ছুঁড়ে দেয়া ১৫৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা মোটামুটি ভালোই করেছিল দুই ওপেনার ওয়েসলি মাধভিরে এবং রেগিস চাকাভা। ১৪ বলেই তারা গড়ে ফেলে ২৯ রানের জুটি। কিন্তু ৯ বলে ১৩ রান করার পর চাকাভা আউট হয়ে গেলে ধ্বস নামে জিম্বাবুয়ে ইনিংসে।

টনি মুনিয়ঙ্গা ২ রানে, শন উইলিয়ামস ১ রানে আউট হয়ে যান। দলটির বর্তমান সময়ে বড় তারকা সিকান্দার রাজা ৮ বলে ১৪ রান করে আউট হয়ে গেলে জিম্বাবুয়ের আশা-ভরসা শেষ হয়ে যায়। কারণ, সিকান্দার রাজার পারফরম্যান্সেই সম্প্রতি বেশ কিছু ম্যাচ জিতেছে জিম্বাবুয়ে।

 

মিল্টন সোম্বা ২ রান করে আউট হয়ে যান। এরপর রায়ান বার্ল ১৭ এবং লুক জংউই ২৯ রান করে কিছুটা আশা জাগালেও জয়ের কাজটি করতে পারেননি। বাকি ব্যাটারদের কেউ দুই অংকের ঘর স্পর্শ করতে পারেনি। ফলে ১৮.১ ওভারে ১২২ রানেই অলআউট হয়ে যায় জিম্বাবুয়ে।

 

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৪ ওভারে ১৬ রান দিয়ে ৪ উইকেট নেন অ্যালজারি জোসেফ। ৩.২ ওভারে ১২ রান দিয়ে ৩ উইকেট নেন জেসন হোল্ডার। ১টি করে উইকেট নেন আকিল হোসেন, ওবেদ ম্যাকয় এবং ওডেন স্মিথ।