পটুয়াখালীতে অবৈধ সিসা কারখানায় অভিযান, দুই লাখ টাকা জরিমানা


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : অক্টোবর ২১, ২০২২, ৬:৪৬ অপরাহ্ণ /
পটুয়াখালীতে অবৈধ সিসা কারখানায় অভিযান, দুই লাখ টাকা জরিমানা

গলাচিপা প্রতিনিধি : পটুয়াখালীর গলাচিপায় অবৈধ সিসা কারখানায় অভিযান চালিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এসময় সিসা কারখানার মালিককে দুই লাখ টাকা আর্থিক জরিমানা করা হয়।

বৃহস্পতিবার দিবাগত রাত ১২টার দিকে উপজেলার কলাগাছিয়া ইউনিয়নের গীলাবাড়িয়া গ্রামে এ অভিযান পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম।

ভ্রাম্যমাণ আদালত ও স্থানীয় সূত্র জানায়, দীর্ঘদিন ধরে গলাচিপা উপজেলায় একটি সিসা কারখানায় পুরাতন ব্যাটারী কিনে তার মধ্যে থাকা সিসা বের করে সেটা গলিয়ে বড় বোলের মত এক একটা পাটা তৈরি করছে। যা পরিবেশের জন্য খুবই ক্ষতিকর।

এসময় ওই কারখানা থেকে অনেকগুলো সিসার তৈরি বোল জব্দ করা হয়। পরে কারখানা পরিচালনার দায়িত্বে থাকা সাইদুল মোল্লার কাছে লাইসেন্স ও পরিবেশের ছাড়পত্র দেখতে চাইলে তিনি কাগজপত্র দেখাতে ব্যর্থ হন। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাকে দুই লাখ টাকা আর্থিক জরিমানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম বলেন, অবৈধ সিসা কারখানার দায়িত্বে থাকা সাইদুল মোল্লার কাছে কাগজ পত্র দেখতে চাইলে লাইসেন্স ও পরিবেশের ছাড়পত্র দেখাতে বললে সে কিছুই দেখাতে পারেনি। এ সকল অপরাধের কারণে পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ ধারায় তাকে দুই লাখ টাকা অর্থদন্ড দেওয়া হয়েছে।