পাথরঘাটায় কৃষকের শতাধিক গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : নভেম্বর ২৫, ২০২২, ১২:৪১ অপরাহ্ণ /
পাথরঘাটায় কৃষকের শতাধিক গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা

স্টাফ রিপোর্টার, পাথরঘাটা : সংসারে সচ্ছলতা আনতে অনেক স্বপ্ন নিয়ে বাণিজ্যিকভাবে সবজি চাষের উদ্যোগ নিয়েছিলেন তিনি। উদ্যোগের অংশ হিসেবে কয়েকমাস আগে প্রায় ১৬ শতাংশ জমিতে শীতকালীন সবজি চাষ শুরু করেন। বাণিজ্যিকভাবে লাউয়ের চারা, মিষ্টি কুমড়া, শিম, কফি, ঢেঁড়স আর বেগুন রোপণ করেছিলেন তিনি। এই কৃষকের শতাধিক গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা।

বুধবার (২২ নভেম্বর) ভোর সাড়ে ৫টার দিকে বরগুনার সাগর তীরের পাথরঘাটা উপজেলার কালমেঘা ইউনিয়নে পূর্ব কালমেঘ এলাকায় এ ঘটনা ঘটে। ক্ষতিগ্রস্ত ওই কৃষকের নাম জাহাঙ্গীর হোসেন। তিনি একই এলাকার বাসিন্দা। এ ঘটনায় তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা, থানা এবং উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয়ে লিখিত অভিযোগ দিয়েছেন। এতে তার প্রায় এক লক্ষ টাকার ক্ষতি হয়েছে বলে জানান।

ভুক্তভোগী কৃষক জানান, থোকায় থোকায় লাউ ঝুলছিল। শিমের ভারে গাছ নুয়ে পড়ছিল। মিষ্টি কুমড়ো ধরেছিল থোকায় থোকায়। প্রতিদিন ক্ষেত থেকে ১৫-১৬টি লাউ সংগ্রহ করে বাজারে বিক্রি করতেন তিনি। ৪২টি গাছের প্রত্যেকটিতেই চার-পাঁচটি করে কুমড়া ধরেছে। ৫৫টি শিম গাছে প্রচুর শিম ধরেছিল। কিন্তু সবগুলো গাছের পাতা এখন মাচার ওপর নুয়ে পড়েছে। গাছের সঙ্গে এভাবে কেউ শত্রুতা করতে পারে তা না দেখলে বিশ্বাস হবে না।

পাথরঘাটার উপসহকারী কৃষি কর্মকর্তা রিপন কীর্তনীয়া বলেন, বৃহস্পতিবার তিনি ওই কৃষকের জমিতে গিয়েছিলেন। শতাধিক গাছ কেটে ফেলা হয়েছে। গাছগুলোতে লাউ, শিম আর কুমড়ো ছিল। উপজেলা কৃষি কর্মকর্তার সঙ্গে এ ব্যাপারে কথা হয়েছে। ক্ষতিগ্রস্ত কৃষকের পাশে উপজেলা কৃষি অফিস থাকবেন বলে তিনি জানিয়েছেন।