প্রথম দিনে ৫০৬ রান তুলে ইংল্যান্ডের বিশ্বরেকর্ড


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : ডিসেম্বর ১, ২০২২, ৯:৪০ অপরাহ্ণ /
প্রথম দিনে ৫০৬ রান তুলে ইংল্যান্ডের বিশ্বরেকর্ড

ক্রাইম ট্রেস ডেস্ক : ব্রেন্ডন ম্যাককালাম কোচ ও বেন স্টোকস অধিনায়ক হওয়ার পর টেস্ট ক্রিকেটের পরিভাষাই বদলে দিচ্ছে ইংল্যান্ড। কী ঘরের মাঠ, কী প্রতিপক্ষের মাঠ।
মন্ত্র তাদের একটাই ‘বাজবল’। সেই মন্ত্র জপে খেলতে নেমে পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিনে ৫০৬ রান তুলে বিশ্বরেকর্ড গড়ল তারা।

টেস্ট ক্রিকেটের ১৪৫ বছরের ইতিহাসে কোনো ম্যাচের প্রথম দিনে এর চেয়ে বেশি রান করতে পারেনি কোনো দল। তবে সবমিলিয়ে টেস্টে এক দিনে সর্বোচ্চ রান ৫৮৮। ১৯৩৬ সালে ম্যানচেস্টারে ইংল্যান্ড-ভারত ম্যাচের ম্যাচের দ্বিতীয় দিন ঘটেছিল ঘটনাটি। এখনো পর্যন্ত টেস্টে একদিনে ৫০০ বা তার বেশি রানের দেখা মিলেছে পাঁচবার।

যার সবশেষ সংযোজন রাওয়ালপিন্ডি টেস্ট। চার সেঞ্চুরিতে ৪ উইকেটে ৫০৬ রানে প্রথম দিন শেষ করে ইংল্যান্ড। আরো আশ্চর্যজনক তথ্য হলো দিনের খেলা ৯০ ওভারের পরিবর্তে গড়িয়েছে ৭৫ ওভার পর্যন্ত।

টস জিতে ব্যাট করতে নেমে জ্যাক ক্রলি ও বেন ডাকেটের ব্যাটে দারুণ শুরু পায় সফরকারীরা। উদ্বোধনী জুটিতে ২৩৩ রান তুলেন এই দুই ব্যাটসম্যান। ১১০ বলে ১৫ চারে ১০৭ রান করেন ছয় বছর পর টেস্ট খেলতে নামা ডাকেট। হারিস রউফের বলে বোল্ড হওয়ার আগে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নেন ক্রলি। ১১১ বলে ২১ চারে ১২২ রান করেন ডানহাতি ব্যাটার।

ওপেনিং ব্যাটাররা দ্রুত ফিরে গেলেও ইংল্যান্ডের রানের চাকা থামেনি। যদিও জো রুট মাত্র ২৩ রানেই বিদায় নেন। তবে চতুর্থ উইকেটে হ্যারি ব্রুককে সঙ্গে নিয়ে ১৭৬ রানের জুটি গড়েন ওলি পোপ। এই যাত্রায় ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নেন ডানহাতি এই ব্যাটার। ১৪ চারে ১০৪ বলে ১০৮ রানে সাজঘরে ফেরেন তিনি।

ক্রলি, ডাকেট ও পোপের চেয়েও বিধ্বংসী ছিলেন ব্রুক। দিন শেষ হওয়ার আগেই ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। ৮১ বলে ১৪ চার ও ২ ছয়ে ১০১ রানে অপরাজিত আছেন এই ব্যাটার। অপর প্রান্তে ১৪ বলে ৩৪ রান নিয়ে তার সঙ্গী বেন স্টোকস। পাকিস্তানের হয়ে দুটি উইকেট নেন জাহিদ মাহমুদ।