বৈধ ছিল জাপানের সেই গোল, স্বপক্ষে নতুন যে প্রমাণ দিল ফিফা (ভিডিও)


ebdn প্রকাশের সময় : ডিসেম্বর ৩, ২০২২, ১০:১৫ পূর্বাহ্ণ /
বৈধ ছিল জাপানের সেই গোল, স্বপক্ষে নতুন যে প্রমাণ দিল ফিফা (ভিডিও)

অনলাইন ডেস্ক : জাপান ম্যাচের সেই বিতর্কিত গোল নিয়ে এবার মুখ খুলল ফুটবলের আন্তর্জাতিক নিয়ন্ত্রক সংস্থা ফিফা। সামুরাইদের দ্বিতীয় গোলের সময় বল যে পুরোপুরি লাইন পার করেনি, তা নিয়ে ভিডিও প্রমাণ উপস্থাপন করল সংস্থাটি। ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে জানানো হল, গোল লাইন ক্যামেরা ব্যবহার করে দেখা গিয়েছিল যে বলের পুরোটা লাইনের বাইরে যায়নি।

 

 

 

শুক্রবার ফিফার পক্ষ থেকে টুইটারে দ্বিতীয় গোলের সেই বিতর্কিত মুহূর্তের ভিডিও পোস্ট করা হয়। সেই সঙ্গে ফিফার পক্ষ থেকে বলা হয়, “বল লাইনের চলে গিয়েছিল কিনা, তা নির্ধারণ করতে স্পেনের বিপক্ষে জাপানের ২-১ গোলে জয়ের ম্যাচের দ্বিতীয় গোলটি ভারের (ভিএআর) মাধ্যমে খতিয়ে দেখা হয়েছিল। বলটি আংশিকভাবে লাইনের উপরে ছিল কিনা দেখতে গোললাইন ক্যামেরা ব্যবহার করেছিলেন ম্যাচ অফিসিয়ালরা।

 

 

 

ম্যাচের আসল ভিডিওর সঙ্গে প্রমাণ হিসেবে গোললাইন ক্যামেরার ফুটেজও প্রকাশ করেছে ফিফা। তাতে সবুজ ও আকাশি রঙের মাধ্যমে পার্থক্য গড়ে ফিফার পক্ষ থেকে দেখানো হয়েছে যে সঠিক সিদ্ধান্ত নিয়েছিলেন রেফারি। অর্থাৎ জাপানের দ্বিতীয় গোল বৈধ ছিল। ফিফা জানায়, “অন্যান্য ক্যামেরা হয়তো বিভ্রান্তিকর ছবি দেখাতে পারে। কিন্তু যা প্রমাণ পাওয়া যাচ্ছে, তাতে পুরো বলটা মাঠের বাইরে যায়নি।” 

আসলে কী ঘটেছিল?

 

স্পেনের বিপক্ষে ৫১ মিনিটে দ্বিতীয় গোল করেছিল জাপান। তবে কাওরু মিতোমার যে পাস থেকে তানাকা গোল করেন, সেটা নিয়েই শুরু হয় বিতর্ক। একাধিক মহলের পক্ষ থেকে দাবি করা হয়, মিতোমা যখন পাস করেন, ততক্ষণ বলটা লাইন পেরিয়ে গিয়েছিল। অর্থাৎ গোলটা বৈধ নয়। নিজেদের দাবির স্বপক্ষে একটি ছবিও দেখাতে থাকেন তারা। যে ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেছে, তা দেখে মনে হবে যে বলটা লাইন পেরিয়ে গেছে।